বিধানসভার প্রথম দিনেই রাজ্যপাল কি ভাষণ দেবেন? বিতর্ক তুঙ্গে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/07/2021   শেষ আপডেট: 02/07/2021 10:28 a.m.
জগদীপ ধনখড় Twitter

তৃতীয়বারের জন্য সরকার গঠন করে প্রথম বিধানসভার অধিবেশন

রাজ্যে তৃতীয়বারের জন্য সরকার গঠন করে প্রথমবার বাজেট অধিবেশন নিয়ে আসছে মমতা সরকার। এরমধ্যেই ফের রাজ্য-রাজ্যপাল সংঘাত নতুন মাত্রা নিয়েছে। শুক্রবার বাজেট অধিবেশনে রাজ্যপাল কি ভাষণ (Budget Speech) দেবেন? স্বাধীনতার পর থেকে চলে আসা এই প্রথা কি উনি ভাঙবেন? এই প্রশ্ন এখন ঘুরপাক খাচ্ছে তৃণমূল কংগ্রেসের (TMC) অন্দরমহলে।

সম্প্রতি ভোট পরবর্তী হিংসা নিয়ে বারবার রাজ্যপাল সরব হয়েছেন। এরফলে তৃণমূল কংগ্রেসের সঙ্গে রাজ্যপালের সংঘাত চরম আকার ধারণ করে। এরমধ্যেই বিজেপির জনপ্রতিনিধিদের নিয়ে সন্ত্রাস কবলিত এলাকা পরিদর্শন করেছেন রাজ্যপাল জগদীপ ধনকড়। এ নিয়ে রাজ্যের সঙ্গে তীব্র বাক্-বিতণ্ডা শুরু হয়। রাজ্যপাল ক্রমাগত টুইট করে রাজ্যের সামগ্রিক পরিস্থিতি তুলে ধরেছেন। এমন নিয়ে কম জলঘোলা হয়নি। এরমধ্যেই রাজ্যের বাজেট অধিবেশনের শুরুতে রাজ্যপালের ভাষণের খসড়া নিয়ে শুরু হয় বিতর্ক। রাজ্যপাল দাবি করেন এই ভাষণের খসড়ায় কয়েকটি শব্দ বদল করা প্রয়োজন। যদিও রাজ্যের তরফে আর সম্ভব নয় জানিয়ে দেওয়া হয়। এ নিয়ে বিতর্কের মধ্যে আজ রাজ্যপাল জগদীপ ধনকড় রাজ্যসভার বাজেট অধিবেশনে ভাষণ দেন কীনা, তার দিকে নজরে রাজনৈতিক মহল।

এর মধ্যেই নতুন এক বিতর্ক গতকাল উসকে দিয়েছে তৃণমূল কংগ্রেস। বৃহস্পতিবার তৃণমূল নেতা সুখেন্দুশেখর রায় দাবি করেন, অন্য দিকে বৃহস্পতিবার দু’টি ছবি প্রকাশ করে তৃণমূল নেতা তথা সাংসদ সুখেন্দুশেখর রায় দাবি করেন, দেবাঞ্জন দেবের দেহরক্ষী অরবিন্দ বৈদ্যের সঙ্গে বহু দিন ধরেই ধনখড়ের যোগাযোগ ছিল। তিনি সংবাদমাধ্যমে ছবি প্রকাশ করে এ নিয়ে অভিযোগ করেছেন। যদিও রাজভবনের তরফে এর কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি। এরকম চাপানউতোরের মধ্যে রাজ্যপাল আজ বাজেট অধিবেশনে ভাষণ দেন কীনা তার দিকে তাকিয়ে রয়েছে গোটা বাংলা।