মাওবাদী মোকাবিলায় আত্মনির্ভরতার পথে বাংলা?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/09/2020   শেষ আপডেট: 19/09/2020 11:44 a.m.

জঙ্গলমহলের জন্য পশ্চিমবঙ্গের নিজস্ব পুলিশ বাহিনী 'স্ট্র'

বাম জমানায় বাড়বাড়ন্ত মাওবাদী সমস্যা তৃণমূল সরকারের হাতে অনেকটা নিয়ন্ত্রণে এসেছে সেকথা সকলেই মানেন। ২০১১ সালে ক্ষমতায় আসার কয়েক মাসের মধ্যেই মাওবাদী নেতা কিষানজী কে এনকাউন্টারে খতম করে রাজ্য পুলিশের বিশেষ বাহিনী।

সামনে ২০২১। ভোটের দামামা বেজেছে আবার। জঙ্গলমহলের কয়েক জায়গায় মাওবাদী পোস্টারও দেখা যাচ্ছে। এদিকে নানা কারণে জঙ্গলমহলের কেন্দ্রীয় পুলিশ বাহিনী সরানো হচ্ছে দফায় দফায়। এই পরিস্থিতিতে রাজ্য প্রশাসনের পক্ষথেকে ঘোষণা করা হলো মাওবাদী নিয়ন্ত্রণে তৈরি হতে চলা পশ্চিমবঙ্গের নিজস্ব বাহিনী স্ট্র -এর কথা। স্ট্র অর্থাৎ স্পেশালি ট্রেন্ড আর্মড ব্যাটেলিয়ন। শোনা যাচ্ছে ২০০ ব্যাটেলিয়ানের একটা টিম ৮৪ দিন খড়গপুরে একটা স্পেশাল ট্রেনিং নিয়ে যাবে জঙ্গলমহলে।

এই টিম তৈরির সময় প্রশ্ন তুলতে শুরু করেছে বিরোধীরা। তাদের বক্তব্য তৃণমূল যে দাবি করে বাম জমানার থেকে অনেক উন্নত হয়েছে জঙ্গলমহল। তাহলে কিসের দাবী নিয়ে এতো মাওবাদী পোস্টার আসছে ওখানে?

তৃণমূলের বক্তব্য, আগে ওখানে মানুষ অন্ধকারে থাকতো দুবেলা খেতে পেতো না। এখন সেগুলো পেয়ে তাদের চাহিদা বেড়েছে। তারা এখন চাকরি কিংবা আরও ভালো জীবনের স্বপ্ন পূরণের দাবী জানাচ্ছে।