বড়দিনের আনন্দ হবে না মাটি, নতুন করোনা বিধি নিষেধের ঝুলি নিয়ে হাজির রাজ্য সরকার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/12/2021   শেষ আপডেট: 16/12/2021 7:01 a.m.
instagram.com/disha_bhaumik

২৪ ডিসেম্বর ২০২১ থেকে ১ জানুয়ারী ২০২২ পর্যন্ত বিধি নিষেধে ছাড় দেওয়ার কথা জানিয়েছে রাজ্য

বুধবার রাজ্যে ধরা পড়েছে প্রথম ওমিক্রণ আক্রান্তের হদিশ। করোনাভাইরাস এর নতুন ভেরিয়েন্ট পশ্চিমবঙ্গে প্রবেশ করা মাত্রই নতুন করে উদ্বেগ দেখা দিয়েছে রাজ্যের মানুষের মধ্যে। চিন্তার ভাঁজ পড়েছে রাজ্য প্রশাসনের মাথায়। এই কারণে, রাজ্যের করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে রাজ্যের করোনা বিধির মেয়াদ আরও এক মাস বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে নবান্ন কর্তৃপক্ষ। তবে বাংলার ক্রিসমাস প্রিয় বাঙালির জন্য রাজ্য সরকারের তরফে খুশির খবর আছে। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে আগামী ২৪ ডিসেম্বর থেকে পরের বছরের প্রথম দিন অর্থাৎ ১ লা জানুয়ারি পর্যন্ত এই করোনাভাইরাস বিধি পালন হবে না পশ্চিমবঙ্গে। অর্থাৎ, এই কয়দিনের জন্য আপনারা কোন বিধি নিষেধ ছাড়াই ঘোরাফেরা করতে পারবেন কলকাতায়।

ওই সাত দিন বাদ দিয়ে বাকি দিনগুলিতে যথারীতি বর্তমান নিয়মে নাইট কারফিউ চলাচল করবে। শুধুমাত্র জরুরী পরিষেবা ছাড়া রাত্রিবেলা শহরে চলাফেরা করা যাবেনা। সেই সঙ্গে, মানতে হবে শারীরিক দূরত্ব বৃদ্ধি এবং পরিষ্কার পরিচ্ছন্নতার সমস্ত বিধি। সব সময় মাস্ক পরে থাকতে হবে। সমস্ত ধরনের কোভিড বিধি পালন করতে হবে।

করোনাভাইরাস আবহে বুধবার সন্ধ্যায় নবান্ন থেকে একটি নির্দেশিকা জারি করে বলা হয়েছে, আগামী বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত রাজ্যে করোনাভাইরাস বিধি নিষেধ চালু থাকবে। তবে, ২৪ ডিসেম্বর ২০২১ থেকে ১ জানুয়ারি ২০২২ পর্যন্ত রাত্রিকালীন বিধি নিষেধে ছাড় দেওয়া হবে রাজ্য সরকারের তরফ থেকে। এই সাত দিন আরো বিভিন্ন ক্ষেত্রে ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। আপনার রাত্রিবেলা বিনা বাধায় চলাফেরা করতে পারবেন। এছাড়া ওই দিন সমস্ত ধরনের দোকানপাট, পানশালা এবং সমস্ত রেস্টুরেন্ট খোলা থাকবে। সমস্ত পার্ক, কলকাতার হেরিটেজ পার্ক স্ট্রীট সেখানকার আলোর উৎসব জারি থাকবে। তবে, এই বিধি নিষেধ কিন্তু শুধুমাত্র ঐ সাত দিনের জন্য।