Weather Update : নিম্নচাপের ভ্রূকুটি কাটিয়ে শীতের ইনিংস শুরু

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/11/2021   শেষ আপডেট: 17/11/2021 9:07 a.m.
instagram

নামছে উষ্ণতার পারদ কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়

তাহলে কি জাঁকিয়ে এল শীত? আবহাওয়া দফতর সূত্রে তেমনটাই খবর। বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ কেটে গিয়ে উত্তরের ঠান্ডা বাতাস এবার ঢুকতে শুরু করেছে। যার জেরে তরতর করে নামছে উষ্ণতার পারদ। বুধবার সকাল থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রৌদ্রোজ্জ্বল আবহাওয়া থাকবে বলে খবর। তার ফলে রাতেই নামবে তাপমাত্রা।

উল্লেখ্য, গত কয়েক দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের ফলে আকাশ ছিল অংশত মেঘলা। এমনকী কয়েকটি জায়গায় দু-এক পশলা বৃষ্টিও হয়েছে। হঠাৎ-ই ঠান্ডার মেজাজ উধাও হয়ে ফের ফিরে আসে গরম। প্রধানত নিম্নচাপের জেরে উত্তরের ঠান্ডা বাতাস প্রবেশে বাধা তৈরি হয়েছিল। যদিও নিম্নচাপ কেটে যেতেই ফের ঠান্ডা ফিরে আসছে বলে জানাচ্ছে হাওয়া অফিস। শীতের মেজাজে মজবে এবার আট থেকে আশি।

মঙ্গলবার রাতেই নেমেছে উষ্ণতার পারদ। এদিন কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি কম। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি কম। গত ২৪ ঘন্টায় তেমন বৃষ্টি হয়নি। দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলা কুয়াশার চাদরে মুড়ে ছিল। উত্তরবঙ্গেও তরতর করে নেমেছে উষ্ণতার পারদ। সেই সঙ্গে কুয়াশার দাপট তো ছিলই। হাওয়া অফিস সূত্রে খবর, নিম্নচাপ কাটিয়ে ঠান্ডা এবার নতুন ইনিংস নিয়ে নামছে বাংলায়!