আমরা বনধ সমর্থন করছি না, তবে ইস্যুকে পূর্ণ সমর্থন করি, বক্তব্য মমতার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/09/2021   শেষ আপডেট: 26/09/2021 8:02 p.m.
facebook.com/MamataBanerjeeOfficial/

আগামীকাল অর্থাৎ সোমবার কৃষকদের পক্ষ থেকে ভারত বনধ ডাকা হয়েছে

দিনভর কখনও ঝিরিঝিরি বৃষ্টি, কখনও আবার প্রবল জোরে রূপ নিয়েছে বৃষ্টি। রাস্তার জল না শুকাতেই ফের ভিজল শহর কলকাতা। তবে এসবকে পরোয়া না করেই এক মঞ্চে মমতা-অভিষেক। উপনির্বাচনের আগে শেষ রবিবারের প্রচারে কার্যত ঝড় তুললেন তৃণমূল সুপ্রিমো তথা ভবানীপুরের প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এদিন শেষ প্রচারে মমতা-অভিষেকের সঙ্গে মঞ্চে উপস্থিত ছিলেন সোনারপুর দক্ষিণের তারকা বিধায়ক লাভলী মৈত্র, সংগীতশিল্পী নচিকেতা চক্রবর্তী। তাঁদের সকলকে স্বাগত জানান মুখ্যমন্ত্রী। রোম সফরে 'না' থেকে অসম ইস্যু এমনকি কৃষক বিল নিয়েও সরব হলেন মুখ্যমন্ত্রী।

অন্যান্য দিনের মতোই বিজেপিকে নিশানা করে মুখ্যমন্ত্রীর বক্তব্য,"বিজেপি তো ডান্সিং ড্রাগন। অসমে মৃতদেহ উপর উঠে নাচছে। এটা কোনও রাজনৈতিক দলের কাজ? নাকি তাদের শোভা পায়?"

এরপরেই সাধারণ মানুষের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রীর মত, "ভবানীপুর আমরা চাই পোলটা এবার করুন। ৪০-৫০% এর বেশি ভোট হয় না এখানে, সেটাই দেখে আসছি। কিন্তু এবার সকলে ভোট দিন। বিজেপি-কংগ্রেস-সিপিএম জগাই-মাধাই-গদাই। এই কদিন অনেক কিছু করবে। মাথা ঠাণ্ডা রাখুন, ভোটটা দিন।"

একসঙ্গেই ভবানীপুরকে ‘মিনি ভারতবর্ষ’র সঙ্গে তুলনা করে তিনি আবারও বলেন, "ভবানীপুর ছোটখাটো ভারতবর্ষ। এখানে হিন্দু, শিখ, জৈন, পারসিক, খ্রিস্টান- সবধর্মের মানুষ মিলেমিশে বসবাস করেন। আর এখান থেকেই নতুন লড়াই শুরু হচ্ছে। এবার গোটা ভারতবর্ষের প্রতিটি কোনায় কোনায় পৌঁছে যাব।"

আগামীকাল অর্থাৎ সোমবার কৃষকদের পক্ষ থেকে ভারত বনধ ডাকা হয়েছে। অনেক রাজ্যে এই বনধকে সহমত জানিয়েছেন। কিন্তু সমর্থন করছে না বাংলার তৃণমূল কংগ্রেস সরকার। আজ কার্যত সাফ জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী। আজ তিনি জানান, "২০১১ সালে ক্ষমতায় আসার পর থেকে বনধ সমর্থন করা হয় না। তবে ইস্যুকে সমর্থন করছি। কেন্দ্রীয় সরকার এই আইন প্রত্যাহার করুক। কালা কানুন মানছি না। দরকার হলে পাঞ্জাব, হরিয়ানায় যাওয়ার জন্য প্রস্তুত আমি।"