Vivek Tirtha: রামকৃষ্ণ মিশনের ১২৫ বছর পূর্তিতে নিউটাউনে বিবেক তীর্থের উদ্বোধন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/05/2022   শেষ আপডেট: 17/05/2022 9:34 a.m.
https://www.facebook.com/abhishekchowdhury1985

মানুষ গড়ার স্বপ্ন নিয়ে বিবেক তীর্থের উদ্বোধন, উদ্বোধন করেন রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রেসিডেন্ট মহারাজ স্বামী স্মরণানন্দ

১২৫ বছরে আগেই পদার্পণ করেছে রামকৃষ্ণ মিশন (Ramakrishna Mission)। ১২৫ ধরে স্বামী বিবেকানন্দের আদর্শে জাতির জনসেবায় কাজ করে চলেছে রামকৃষ্ণ মিশন। গতকাল বুদ্ধ পূর্ণিমার পুণ্য তিথিতে নিউটাউনে উদ্বোধন হল বিবেক তীর্থের (Vivek Tirtha)। আগামী দিনে ভালো মানুষ গড়ার কাজে এই বিবেক তীর্থ যে অন্যতম প্রধান কেন্দ্র হয়ে উঠতে চলেছে, তা বলাই বাহুল্য।

https://www.facebook.com/abhishekchowdhury1985

কী এই বিবেক তীর্থ? সূত্রের খবর, ইন্সটিটিউট অফ শিকাগোর আদলে তৈরি করা হয়েছে এই বিবেক তীর্থ। বহুমুখী শিক্ষা এবং গুরুত্বপূর্ণ কিছু বিষয়ের অন্যতম কেন্দ্র হয়ে উঠতে চলেছে এই বিবেক তীর্থ। সেখানে থাকছে উচ্চশিক্ষার গবেষণা, আইইএস, আইপিএস তৈরির প্রশিক্ষণ, কম্পিউটার প্রশিক্ষণ, পিছিয়ে পড়া মানুষদের আইনি সহায়তা। নিউটাউনে রাজ্য সরকারের দেওয়া পাঁচ একর জমিতে গড়ে উঠছে এমন কর্মযজ্ঞের কারখানা।

https://www.facebook.com/abhishekchowdhury1985

এই প্রশিক্ষণশালা তৈরির উদ্দেশ্য কী? রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ মহারাজের বক্তব্য, মুখ্যমন্ত্রীর প্রস্তাবে এই মানুষ গড়ার কারখানা তৈরি হচ্ছে। সমাজে পিছিয়ে থাকা মানুষ, যাঁদের আর্থিক পরিস্থিতি সংকটপূর্ণ, তাঁরাই আমাদের লক্ষ্য। বিভিন্নভাবে প্রশিক্ষণ দিয়ে সমাজের প্রকৃত মানুষ গড়ার কাজ করবে বিবেক তীর্থ।

রামকৃষ্ণ মিশনের এই উদ্যোগে উপকৃত হবেন অসংখ্য মানুষ। রামকৃষ্ণ মিশন সেন্টার ফর হিউম্যান এক্সিলেন্স অ্যান্ড সোশ্যাল সায়েন্স-এর অংশ হিসেবে এই প্রতিষ্ঠান বিভিন্ন সামাজিক কাজের পাশাপাশি প্রকৃত মানুষ গড়ার কাজে মুখ্য ভূমিকা নিতে চলেছে, এমনটাই মনে করছেন ওয়াকিবহাল মহল। নতুন এই বিবেক তীর্থের উদ্বোধন করেন রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রেসিডেন্ট মহারাজ স্বামী স্মরণানন্দ। রাজ্য সরকারের পাশাপাশি এই প্রতিষ্ঠান তৈরিতে আর্থিক সহায়তা করেছে টিসিএস।