লন্ডন ফেরত যাত্রীর দেহে মিলল করোনা ভাইরাস, নতুন ভাইরাস কিনা তা নিয়ে উদ্বেগে চিকিৎসক মহল

রিচা রায়
প্রকাশিত: 22/12/2020   শেষ আপডেট: 22/12/2020 5:48 p.m.
By Adityabill2001 - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=92379562

২২শে ডিসেম্বর থেকে ৩১শে ডিসেম্বর পর্যন্ত ব্রিটেন থেকে ভারতের সমস্ত বিমান বাতিল করল কেন্দ্র

পুজোর পর থেকে করোনা সংক্রমণের ততোধিক বাড়াবাড়ি না হলেও কমবেশি সকলেই সাবধানতা অবলম্বন করে চলছিলেন। এরই মধ্যে লন্ডন থেকে কলকাতা ফেরত দুই যাত্রীর দেহে মিলল করোনা ভাইরাস। এই ভাইরাস করোনারই অন্য সংস্করণ কিনা সেটাই দেখা হচ্ছে পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে।

গত রবিবার লন্ডন থেকে কলকাতা বিমান বন্দরে নামেন দুই যাত্রী। এয়ারপোর্টের নিয়মমাফিক শারীরিক পরীক্ষার সময় ওই দুই যাত্রীর শরীরে করোনা ধরা পড়ে। তবে ওই দুই যাত্রী উপসর্গবিহীন ছিলেন। আপাতত তাদের নিউটাউনের একটি সেফ হোমে রাখা হয়েছে। এবং দুই যাত্রীর সংস্পর্শে আসা বিমান কর্মীদেরও পাঠানো হয়েছে কোয়ারেন্টাইনে। তাঁদের শরীরে প্রাপ্ত ভাইরাস করোনো নতুন সংস্করণ কিনা সেই বিষয়ে এখনও জানা যায়নি। দুজন যাত্রীর নমুনা পাঠানো হয়েছে পুণেতে। বিদেশ ফেরত যাত্রীরা কোয়ারেন্টাইন থাকছেন কিনা, সেই বিষয়ে খতিয়ে দেখছে রাজ্য স্বাস্থ্য দফতর।

সোমবার রাতেও লন্ডন থেকে নিউ দিল্লী ফেরত পাঁচ যাত্রীর দেহে মিলেছে করোনা ভাইরাস। ব্রিটেনে অবতীর্ণ ভাইরাস যথেষ্ট শক্তিশালী। কোভিডের চেয়ে মানুষের শরীরেস ৭০ শতাংশ ক্ষতি করার ক্ষমতা রাখে। বিশেষজ্ঞরা এই নতুন ভাইরাসের মধ্যে ১৭টি চরিত্রগত পরিবর্তন লক্ষ্য করেছেন। এর মধ্যে অ্যামিনো অ্যাসিড রিপ্লেসমেন্ট ১৪টি। ৩ টে ডিলিসন মিউটেশন। এই নতুন ভাইরাসের দৌলতে ৬০% সংক্রমণ বেড়েছে লন্ডনে। নতুন করে ব্রিটেনে সংক্রমিত হয়েছেন কয়েক হাজার মানুষ। দক্ষিণ আফ্রিকাতেও একই ছবি। ভ্যাকসিন এই নতুন ভাইরাসের বিরদ্ধে আদেও কতটা লড়াই করতে পারবে সেটাই ভাববার। এই নতুন ভাইরাসে আক্রান্ত একজনও ভারতে ঢুকে পড়লে বাড়বে বিপদ, সেইজন্য ২২ শে ডিসেম্বর থেকে ৩১শে ডিসেম্বর পর্যন্ত ব্রিটেন থেকে ভারতে আসার সমস্ত বিমান বাতিল করল কেন্দ্র।