এবারে খোদ মহাকরণেই চুরি, প্রশ্নের মুখে মহাকরণের নিরাপত্তা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/07/2021   শেষ আপডেট: 02/07/2021 10:56 p.m.
মহাকরণ By Matt Stabile - Writers' Building, Calcutta, CC BY 2.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=74347615

চুরির ঘটনাটি ঘটেছে খোদ আইনমন্ত্রী মলয় ঘটকের অফিসে

এতদিন পর্যন্ত সাধারণ জায়গায় চুরি হবার ঘটনা ঘটে এসেছে। কিন্তু এবারে খোদ মহাকরণে আইনমন্ত্রীর অফিস থেকে চুরি হয়ে গেল দুটি কম্পিউটার। ইতিমধ্যেই, এই দুটি কম্পিউটার চুরির ঘটনা নিয়ে চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে আইনমন্ত্রী দপ্তর এবং রাজ্য সরকারের মধ্যে। খোদ আইন মন্ত্রি মলয় ঘটকের ঘর থেকে দুটি কম্পিউটার চুরি হয়ে গিয়েছে। ইতিমধ্যেই এই চোরকে পাকড়াও করার জন্য হেয়ার স্ট্রিট থানায় এফআইআর দায়ের করা হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে।

মহাকরণের ওই দপ্তরের কর্মীরা জানাচ্ছেন, শুক্রবার তারা অফিস করে গিয়েছিলেন এবং সেই সময় ওই দুটি কম্পিউটার নিজের জায়গায় ছিল। তারপর সোমবার যখন তারা আসেন তখন দেখতে পান ওই দুটি কম্পিউটার নিজের জায়গায় নেই, সুতরাং শনিবার এবং রবিবার এই দুদিনের মধ্যে কোন একদিন চুরি হয়েছে ওই কম্পিউটার। প্রথমে তারা ভেবেছিলেন ওই দুটি কম্পিউটার হয়তো মেরামতির কাজে গেছে। কিন্তু তার পরেও যখন বৃহস্পতিবার পর্যন্ত ওই দুটি কম্পিউটার খুঁজে পাওয়া গেল না, তারপর এই ব্যবস্থা গ্রহণ করা হয় মহাকরণে তরফ থেকে। শুক্রবার সকালে হেয়ার স্ট্রিট থানায় এই দুটি কম্পিউটার চুরির ঘটনায় অভিযোগ দায়ের করা হয়েছে।

তবে কর্মীরা জানাচ্ছেন, মহাকরণের এই দপ্তরে কম্পিউটার চুরির ঘটনা এই প্রথম নয়। মাস দুয়েক আগেও এই একই দপ্তর থেকে আরো একটি কম্পিউটার চুরি গিয়েছিল। আর এবারে একসাথে গায়েব হয়ে গেল দুটি কম্পিউটার। বর্তমানে পুলিশ এই দুটি কম্পিউটারের হদিস সন্ধান করছে। কিন্তু এখনও পর্যন্ত পুলিশের তরফ থেকে কোন লিড দেওয়া হয়নি। অন্যদিকে প্রশ্ন উঠছে মহাকরণের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে। একটা সময় ছিল যখন মহাকরণ ছিল পুরো পশ্চিমবঙ্গের উচ্চতম সিকিউরিটির ঘেরাটোপে মোড়া বিল্ডিং। কিন্তু আজকে কলকাতার ঐতিহ্যবাহী এবং গুরুত্বপূর্ণ এই বিল্ডিং এর সিকিউরিটির হাল এরকম কি করে হল? কম্পিউটারের মধ্যে যদি কোন অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি এবং ফাইল থেকে থাকে, তাহলে সেটা এতক্ষণে হয়তো জালিয়াতের হাতে পৌঁছে গিয়েছে। এরকম পরিস্থিতিতে পুলিশ এবং প্রশাসনের বিরুদ্ধে আঙ্গুল উঠছে, কেন তারা মহাকরণের মতো একটি গুরুত্বপূর্ণ বাড়ির সিকিউরিটি সঠিক করতে পারছেন না সেই নিয়ে।