নির্বাচন পিছিয়ে দেওয়ার পক্ষে সায় দিল রাজ্য, কমিশনকে চিঠি দিল নবান্ন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/01/2022   শেষ আপডেট: 15/01/2022 12:09 p.m.
নির্বাচন কমিশন

দুপুরেই জারি হতে পারে নতুন বিজ্ঞপ্তি, সূত্রের খবর

করোনা (Covid-19) পরিস্থিতিতে চার পুরনিগমের নির্বাচন (Municipality Election) পিছিয়ে দেওয়ার পক্ষে সায় দিল রাজ্য সরকার। সূত্র মারফত খবর, শনিবার এনিয়ে নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছে নবান্ন। সেখানে স্পষ্ট বলা হয়েছে, রাজ্য কোভিড মোকাবিলার জন্য পুরোপুরি প্রস্তুত। তারপরও এমন পরিস্থিতিতে নির্বাচন কমিশন যদি চার পুরনিগমের নির্বাচন পিছিয়ে দিতে চায়, তাতে রাজ্যের কোন আপত্তি নেই। যদিও গোটা বিষয়টি দুপুর নাগাদ স্পষ্ট হতে পারে বলে খবর। নির্বাচন কমিশনের তরফে নতুন বিজ্ঞপ্তি জারি হতে পারে বলেও খবর।

রাজ্যে কোভিড পরিস্থিতির বাড়বাড়ন্তে চার পুরনিগমের নির্বাচন ঘিরে জোর চর্চা। কোভিড পরিস্থিতির কারণে বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল, কলেজ-সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। চলছে রাত্রিকালীন কার্ফু। জারি করা হয়েছে নয়া বিধি-নিষেধ। এখানেই প্রশ্ন উঠেছিল শিক্ষাব্যবস্থা করোনার কারণে বন্ধ হয়ে যেতে পারে কিন্তু নির্বাচন নয়। কলকাতা হাইকোর্টে নির্বাচন পিছিয়ে দেওয়ার জন্য দায়ের করা হয় মামলা। হাইকোর্ট রাজ্যের অবস্থান জানতে চায়। তখনই রাজ্যের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, নির্বাচনের দিনক্ষণ ঘোষণার পর গোটা প্রক্রিয়া এখন নির্বাচন কমিশনের আওতায়। সুতরাং এমন অবস্থায় নির্বাচন কমিশনকেই তাদের অবস্থান স্পষ্ট করতে হবে।

সূত্রের খবর, এমন অবস্থায় রাজ্যের তরফে কমিশনকে চিঠি দেওয়া হয়েছে বলে খবর। চিঠিতে বলা হয়েছে রাজ্য কোভিড মোকাবিলায় পুরোপুরি প্রস্তুত। তবে কমিশন চাইলে নির্বাচন পিছিয়ে দিতে পারে। তাতে রাজ্যের কোন আপত্তি নেই। আজ দুপুর নাগাদ কমিশনের তরফে নতুন বিজ্ঞপ্তি জারি হতে পারে বলে খবর।