ফলপ্রকাশ হল কলকাতা বিশ্ববিদ্যালয়ের, পাশের হার একশো শতাংশ!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/08/2021   শেষ আপডেট: 31/08/2021 7:32 p.m.
কলকাতা বিশ্ববিদ্যালয় instagram.com/nilanjanpathak

বিনা এন্ট্রান্সে মাস্টার্সে ভর্তি হতে শেষ থাকবে না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ঝক্কির

আজ স্নাতকস্তরের সেমিস্টার ৬ এবং পার্ট থ্রি (১+১+১ পদ্ধতি)-এর রেজাল্ট প্রকাশ করল কলকাতা বিশ্ববিদ্যালয়। এবার প্রায় ১০০ শতাংশ পরীক্ষার্থীই পাশ করেছেন বলেই জানাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। স্বাভাবিকভাবেই, এই রেজাল্ট কলকাতা বিশ্ববিদ্যালয় রেকর্ড ফল, তা বলার অপেক্ষা রাখে না। ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, বুধবার থেকেই মার্কশিট হাতে পাবেন পরীক্ষার্থীরা।

প্রসঙ্গত, আজ অনলাইনে প্রায় ১ লক্ষ পরীক্ষার্থীর পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। যে পরীক্ষার্থীরা ১+১+১ পদ্ধতিতে পরীক্ষা দিয়েছেন তাঁদেরও ফলপ্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। উল্লেখ্য, আজ যাদের পরীক্ষার রেজাল্ট প্রকাশ পেল অর্থাৎ ষষ্ঠ সেমিস্টারের পরীক্ষার্থীরা করোনা আবহে তাঁদের তিনটি সেমিস্টারের পরীক্ষাই অনলাইনে দিয়েছে।

পাশের হার বৃদ্ধি হওয়ায় স্বাভাবিকভাবেই ছাত্রছাত্রীদের মধ্যে খুশির হাওয়া বইছে। তবে উচ্চমাধ্যমিকে একশো শতাংশ পাশের পর যেমন কলেজে বিনা পরীক্ষায় ভর্তি হতে হাজার হাজার শিক্ষার্থীদের ভীড়। তেমনই বিনা পরীক্ষায় অর্থাৎ বিনা এন্ট্রান্সে মাস্টার্সে ভর্তি হতেও শেষ থাকবে না ঝক্কির।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং রাজ্যের উচ্চশিক্ষা দফতরের নির্দেশ ছিল ৩১ অগস্টের মধ্যে স্নাতকের ফলপ্রকাশ করতে হবে। এই ইস্যুতেই কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় বলেন, "করোনা আবহে সিবিসিএস পদ্ধতিতে এই প্রথম চূড়ান্ত ফল প্রকাশিত হল। পুরো প্রক্রিয়া আমাদের কাছে বড় চ্যালেঞ্জ ছিল। আমরা সফলভাবে সম্পন্ন করতে সমর্থ হয়েছি। বুধবার থেকে কলেজগুলিকে মার্কশিট দেওয়া হবে।"