উদ্দেশ্য যাত্রী সুরক্ষা, ক্যাব চালকদের বিশেষ ক্লাসের উদ্যোগ কলকাতা ট্র্যাফিক পুলিশের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/12/2021   শেষ আপডেট: 06/12/2021 12:01 p.m.
-

চলতি সপ্তাহেই শুরু হচ্ছে এই বিশেষ ক্লাস, নজরে মহিলা যাত্রীদের সুরক্ষা

গত দিন কয়েক ধরেই রাতের কলকাতায় ক্যাব চালকদের (Cab Driver) বিরুদ্ধে যাত্রী নিগ্রহের অভিযোগ উঠছিল। বিশেষত রাতের কলকাতায় (Kolkata) মহিলা যাত্রীদের নানা সমস্যায় পড়তে হয়। কখনও কখনও শারীরিক নিগ্রহের শিকার হন মহিলারা। যতই গাড়িতে লেখা থাকুক 'এই গাড়িতে আপনি সুরক্ষিত', তবুও মাঝে মাঝেই সংবাদের শিরোনামে উঠে আসে যাত্রী নিগ্রহের কথা। বারবার বিধি-নিষেধ আরোপ করেও এই সমস্যার সমাধান করা যায়নি। এবার কলকাতা ট্র্যাফিক পুলিশের তরফে ক্যাব চালকদের বিশেষ ক্লাসের ব্যবস্থা করা হচ্ছে বলে সূত্রের খবর। রাজ্য সরকারের তরফে অর্থ মঞ্জুর করা হয়েছে। সেই অর্থে ক্যাব চালকদের বিশেষ ক্লাস নেবেন ট্র্যাফিক গার্ডরা।

সূত্রের খবর, অ্যাব ক্যাব, ট্যাক্সি ড্রাইভার, এমনকী বাসের কনডাক্টরদের দেওয়া হবে এই প্রশিক্ষণ। কলকাতা পুলিশ ট্রেনিং অ্যাকাডেমি এবং কলকাতা ট্র্যাফিক পুলিশের যৌথ উদ্যোগে দেওয়া হবে এই প্রশিক্ষণ। ট্র্যাফিক গার্ডদের পাশাপাশি বাইরে থেকেও আসতে পারেন প্রশিক্ষকরা। অনেক সময় দেখা যায়, ক্যাব চালকরা এসি চালাতে নিমরাজি হন। যা নিয়ে যাত্রীদের সঙ্গে হামেশাই বিবাদ বাঁধে। আবার কখনও ভাড়া নিয়েও তর্ক বাঁধে। সম্প্রতি ক্যাব চালকদের বিরুদ্ধে ঘুরপথে এনে বাড়তি ভাড়া চাওয়ার অভিযোগ উঠেছে। দিন কয়েক ধরেই বিভিন্ন সামাজিক মাধ্যমে অনেকেই এই বিষয়ে অভিযোগ তুলেছেন। তাছাড়া রাতের কলকাতায় যাত্রী বিশেষত মহিলা যাত্রীদের সঙ্গে নিগ্রহের ঘটনা তো আছেই। লালবাজারে এই নিয়ে জমা পড়েছে ভুরিভুরি অভিযোগ। তাই গোটা বিষয়টি নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন প্রশাসন। এমন অবস্থায় জরিমানা ও শাস্তি দিয়েও থামানো যাচ্ছে না এমন অপ্রীতিকর ঘটনা। তাই প্রশাসনের তরফে এমন বিশেষ ক্লাসের উদ্যোগ বলে খবর।

উল্লেখ্য, রাজ্য সরকারের তরফে কলকাতা পুলিশকে গোটা বিষয়টি পরিচালনার জন্য ১ কোটি ৭০ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। প্রত্যেক ক্লাসের জন্য ট্র্যাফিক গার্ডরা ৬৮ হাজার পর্যন্ত টাকা খরচ করতে পারবেন। চলতি সপ্তাহেই কলকাতা দক্ষিণ ট্র্যাফিক গার্ডের তরফে শুরু হবে এই প্রশিক্ষণ। চলতি বছরের মার্চ পর্যন্ত ধাপে ধাপে চলবে এই প্রশিক্ষণ ব্যবস্থা। শহরের প্রায় ১২ হাজার চালককে এই প্রশিক্ষণ দেওয়া হবে। প্রত্যেক চালককে দেওয়া হবে ব্যাগ, কলম, নোট প্যাড, টি শার্ট এবং টুপি। শহরে মহিলা যাত্রীদের নিরাপত্তা আরও সুনিশ্চিত করতেই এমন উদ্যোগ বলে খবর।