আগামী এক মাস অত্যন্ত সঙ্কটজনক, সতর্কবাণী রাজ্যের স্বাস্থ্যসচিবের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/12/2021   শেষ আপডেট: 31/12/2021 5:01 p.m.

বেড, ওষুধ, অক্সিজেনের মজুত করুন- বেসরকারি হাসপাতালগুলিকে নির্দেশ স্বাস্থ্যকর্তাদের

করোনা আবহে (Corona Pandemic) গোটা দেশ। তার উপরেই মাথাব্যথার কারণ হয়ে উঠেছে ওমিক্রন (Omicron) সংক্রমণ। দু'দিন আগেই কেন্দ্রের তরফেও রাজ্যে এসেছে চিঠি। অন্যদিকে রাজ্যে বাড়বাড়ন্ত (Kolkata News) করোনার সংক্রমণ দেখেও উদ্বেগে রাজ্যের স্বাস্থ্যসচিব এবং অন্যান্য স্বাস্থ্য কর্তারা। কেন্দ্রের নির্দেশ, সংক্রমণ রুখতে জারি হোক কড়া বিধিনিষেধ। তৈরি করা হোক কন্টেনমেন্ট জোন, বাফার জোন।

কেন্দ্রের এমন কড়া নির্দেশিকার পরেই নড়েচড়ে বসল রাজ্য। আজ দুপুরেই মাইক্রো কন্টেনমেন্ট জোন তৈরি করা নিয়ে আজ এক দফায় বৈঠকে বসেছে কলকাতা পুরসভা (Kolkata Municipality) এবং কলকাতা পুলিস (Kolkata Police)। বৈঠক এখনও শেষ বলেই খবর।

এরই মধ্যে আজ বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে বৈঠকে বসল রাজ্যের স্বাস্থ্যসচিব এবং অন্যান্য স্বাস্থ্য কর্তারা। বেসরকারি হাসপাতালগুলিকে তাঁদের কড়া নির্দেশ, "আগামী ১ মাস সঙ্কটজনক। অবিলম্বে প্রথম ফেজের মতো বেড সংখ্যা বাড়ান। ওষুধ, অক্সিজেন মজুত করুন। প্রয়োজনে স্বাস্থ্য দফতরের সাহায্য নিন। যে সব হাসপাতালে কোভিড টেস্ট হয়, কোন এলাকা থেকে তাদের কাছে বেশি কেস আসছে, তা চিহ্নিত করে আমাদের জানান। উপসর্গহীনদের বাড়িতে থাকার পরামর্শ দিন। গুরুতর বা আশঙ্কাজনক রোগীদের জন্য বেড খালি রাখুন।"

প্রসঙ্গত, গতকাল রাজ্যে কোভিড আক্রান্তের (Covid19 Infected) সংখ্যা ছিল ২০০০-এর কোটায়। বৃহস্পতিবার রাজ্য স্বাস্থ্য দফতরের (WB Health Department) প্রকাশিত বুলেটিন অনুযায়ী রাজ্যে ২৪ ঘণ্টায় নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ২,১২৮ জন। রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ৮,৭৭৬ জন। রাজ্যে নয়া কোভিড ভ্যারিয়ান্টে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬-তে।