'সিটি অফ জয়'-এ আনন্দ ফেরাতে 'মনের আলো'! পুরসভাতেই এবার থেকে মনের চিকিৎসা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/06/2022   শেষ আপডেট: 01/06/2022 8:09 a.m.
-

শহরে কি ক্রমশ বাড়ছে আত্মহত্যা প্রবণতা? পুরসভার ১৪৪ টি ওয়ার্ডেই মিলবে মনোরোগের চিকিৎসা

শহরে কি ক্রমশ বাড়ছে আত্মহত্যা প্রবণতা? গত মাসে টলি অভিনেত্রী, উঠতি মডেলের পরপর মৃত্যুর ঘটনার পর এবার নড়েচড়ে বসল কলকাতা পুরসভা (Kolkata Municipality)। পুরসভার ১৪৪ টি ওয়ার্ডের প্রত্যেকটি স্বাস্থ্যকেন্দ্রে এবার থেকে মিলবে মনোরোগের চিকিৎসা। 'মনের আলো' প্রকল্পের আওতায় আগামী এক মাসের মধ্যেই শুরু হতে চলেছে এই নয়া উদ্যোগ।

নাগরিক সমাজে মানুষ কি ক্রমশ একা হয়ে পড়ছেন? বিশেষত, বিনোদন দুনিয়ায় লাইট, ক্যামেরা, অ্যাকশনের বাইরে মানুষের মনের বৃত্ত ক্রমশ কি হারিয়ে যাচ্ছে? সবকিছু থেকেও 'মানুষ কি হতেছে একেলা?' এবার আর কেউ একা নয়! মনের অন্দরমহলে পৌঁছে যেতে, মানুষের হাতে হাত রাখতে কলকাতা পুরসভার নয়া উদ্যোগ 'মনের আলো'। ব্যস্ত পৃথিবীর রঙিন দুনিয়ার বাইরের সহজ-সরল জীবন চেনাবে পুরসভা।

সূত্রের খবর, পুরসভার প্রত্যেকটি ওয়ার্ডের স্বাস্থ্যকেন্দ্রে থাকবে মনোরোগ চিকিৎসার ব্যবস্থা। সঙ্গে থাকবে মানসিক সমস্যার কাউন্সেলিং। পুরসভায় মনোরোগ চিকিৎসকের অপ্রতুলতায় অন্যান্য চিকিৎসকদের মনোরোগ সংক্রান্ত প্রশিক্ষণ দেওয়া হতে পারে। একটি স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে পুরসভার যৌথ প্রয়াসে এই প্রোগ্রাম চলবে। পুরসভার সাধারণ নাগরিক এই প্রকল্প থেকে সুবিধা পাবেন।

এই উদ্যোগের কারণ কী? শহরে ক্রমশ বাড়ছে মানসিক সমস্যা। অনেক সময় মানুষ মানসিক সমস্যার কারণে আত্মাহুতি দিতেও পিছপা হন না। অথচ এই মানুষগুলিকে একটু কাউন্সেলিং করালে কিংবা চিকিৎসার আওতায় নিয়ে যাওয়া হলে জীবনের এই চরম সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসবেন তাঁরা। আর সেই কথা মাথায় রেখেই পুরসভার তরফে এমন নয়া উদ্যোগ।