অগ্রাধিকারের ভিত্তিতে আয়া, নিরাপত্তারক্ষী এবং পরিচারিকাদের টিকাকরণের উদ্যোগ কলকাতা পুরসভার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/05/2021   শেষ আপডেট: 30/05/2021 10:42 a.m.
-

দায়িত্বে ফিরেই নয়া উদ্যোগ পুর প্রশাসক মণ্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিম

পশ্চিমবঙ্গ অগ্রাধিকারের ভিত্তিতে টিকাকরণের (Vaccination) সিদ্ধান্ত নিয়েছে। যা ইতিমধ্যেই কেন্দ্র এবং আন্তর্জাতিক স্তরে প্রশংসা কুড়িয়েছে। কলকাতা পুরসভা (Kolkata Municipality) এবার আয়া, নিরাপত্তারক্ষী এবং পরিচারিকাদের যত দ্রুত টিকাকরণের সিদ্ধান্ত নিয়েছে। কলকাতা পুরসভার প্রশাসক মণ্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিম (Firhad Hakim) শনিবার 'টক টু কেএমসি' (Talk to KMC) কর্মসূচিতে তেমন কথা জানিয়েছেন। রাজ্য স্বাস্থ্য দফতরে সেই প্রস্তাব পাঠানো হয়েছে বলে সূত্রের খবর।

পুরসভার দাবি, যাঁরা বেশি মানুষের সংস্পর্শে আসছেন, তাঁদের আগে টিকাকরণ করালে কোভিড মোকাবিলার কাজে সাফল্য আসবে। তাই ডাক্তার, স্বাস্থ্যকর্মী, শিক্ষক, পুলিশ কর্মীর পাশাপাশি আয়া, নিরাপত্তারক্ষী এবং পরিচারিকাদের টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার কারণ হিসেবে বলা হয়েছে, এই শ্রেণির মানুষরা একটা বড় অংশের সংস্পর্শে আসছেন। এদের সংক্রমণ এড়ানো গেলে কোভিড নিয়ন্ত্রণ অনেকটাই আটকানো সম্ভব।

প্রসঙ্গত, ফিরহাদ হাকিম বলেছেন কলকাতা পুরসভার কোভিড পরিস্থিতি গত কয়েক দিনে উল্লেখযোগ্য হারে নিয়ন্ত্রণে এসেছে। পুর প্রশাসক মণ্ডলী দায়িত্বের সঙ্গে কাজ করছে। সেফ হোম গুলিতে সক্রিয় রোগীর সংখ্যা কমেছে। এমনভাবে চলতে থাকলে খুব শীঘ্রই করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে বলে মনে করছেন রাজ্যের পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম। পাশাপাশি টিকাকরণের উপর বাড়তি জোর দেওয়া হচ্ছে। এমনকী ১৮ বছরের নীচে টিকাকরণের দাবি উঠেছে। যদিও কেন্দ্রের তরফে অনুমতি না মিললে তা আপাতত হচ্ছে না বলে জানানো হয়েছে।