পুরভোটে রাজ্যে কতটা 'সন্ত্রাস' হয়েছে জানতে রাজ্য নির্বাচন কমিশনারকে তলব রাজ্যপালের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/02/2022   শেষ আপডেট: 28/02/2022 12:04 p.m.
জগদীপ ধনখড় Twitter

পুরভোট 'গণতন্ত্রের ব্যর্থতা' বলে আগেই আখ্যায়িত করেছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়

পুরভোটে (Municipality Election) সন্ত্রাসের অভিযোগ তুলেছে রাজ্যের বিরোধী দলগুলি। বিভিন্ন জায়গায় একাধিক সন্ত্রাসের চিত্র প্রকাশ্যে উঠে এসেছে। গোটা ঘটনার জন্য এবার রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) রাজ্য নির্বাচন কমিশনারকে রাজভবনে তলব করলেন। এক বিজ্ঞপ্তি জারি করে আজ বিকেল সাড়ে তিনটের সময় ডাকা হয়েছে রাজ্যের নির্বাচন কমিশনার সৌরভ দাসকে।

পুরভোটে রাজ্যের একাধিক জায়গা থেকে ভুরি ভুরি অভিযোগ উঠে এসেছে। জমা পড়েছে অশান্তি, প্রশাসনের পক্ষপাতিত্বমূলক আচরণ, রক্তক্ষয়ী সংগ্রাম একাধিক অভিযোগ। বিরোধীদের দাবি রাজ্য নির্বাচন কমিশন অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন করাতে সম্পূর্ণ ব্যর্থ। বিরোধী দলগুলির পাশাপাশি পুরভোটে নজিরবিহীন ভাবে আক্রান্ত হয়েছেন সংবাদমাধ্যমের কর্মীরাও। কয়েকজনের মাথা ফেলেছে, ভেঙে ফেলা হয়েছে ক্যামেরা। এই ঘটনা 'গণতন্ত্রের ব্যর্থতা' বলে আগেই ব্যাখ্যা করেছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। এমন পরিস্থিতিতে রাজ্যপালের এই তলব যথেষ্ট তাৎপর্যপূর্ণ মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষক মহল।

বিজ্ঞপ্তিতে স্পষ্ট বলা হয়েছে, পুরভোটে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে অভিযোগের পাহাড় জমা পড়েছে। এই তলবে সেই অভিযোগ গুলির পূর্ণাঙ্গ আলোচনা হতে পারে বলে সূত্রের খবর। শাসকদলের বিরুদ্ধে বুথ দখল, ছাপ্পা ভোট, ইভিএম ভাঙচুর-সহ একাধিক অভিযোগ উঠেছে। রাজ্যের ডিজি যদিও গতকাল জানিয়েছিলেন, বিক্ষিপ্ত কিছু ঘটনা ছাড়া নির্বাচন মোটামুটি শান্তিপূর্ণ হয়েছে। যদিও বিরোধীদের দাবি, ভোটের নামে প্রহসন হয়েছে। আর এই প্রেক্ষিতেই রাজ্যপালের তলব যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছেন ওয়াকিবহাল মহল।