পুরভোটে বিজেপির ভরাডুবি, ফের টুইট খোঁচা তথাগত’র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/12/2021   শেষ আপডেট: 22/12/2021 2:47 p.m.
তথাগত রায় facebook.com/tathagata2

‘প্রতীক্ষা শেষ, আশঙ্কা সত্যি হল’, পুরনো টুইট উদ্ধৃত করে রিটুইট তথাগত রায়ের

পুরভোটের (KMC election 2021) ফল ঘোষণার পর কলকাতায় বিজেপির (BJP) অস্তিত্ব কার্যত বিপন্ন। এমনকি শতকরা ভোট পাওয়ার নিরিখে তাদের পিছনে ফেলে প্রধান বিরোধীর স্থানে উঠে এসেছে বিধানসভা নির্বাচনে ‘শূন্য’ পাওয়া বামেরা (CPIM)। আর এই ঘটনার পরেরদিনেই ফের রাজ্য বিজেপি নেতৃত্বের ‘কাটা ঘায়ে নুনের ছিটে’ দিলেন ত্রিপুরা-সহ একাধিক রাজ্যের প্রাক্তন রাজ্যপাল তথাগত রায় (Tathagata Roy)। পুরনো টুইটের (tweet) রিটুইট করে তিনি লিখলেন, ‘প্রতীক্ষা শেষ। আশঙ্কা সত্যি হল’।

কলকাতা পুরনির্বাচনে প্রধান বিরোধীর তকমা হারিয়েছে বিজেপি। দুদিন আগেও যাদের পক্ষে প্রাপ্ত ভোটের হার মনে করা হচ্ছিল শতকরা ২৮ শতাংশ, রেজাল্ট বেরতে তাঁরাই পেয়েছেন ৯ শতাংশের কিছু বেশি। অন্যদিকে শতকরা ১২ শতাংশেরও বেশি ভোট পেয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে ‘বিপদের বন্ধু’ বামবাহিনী। যদিও ওয়ার্ডভিত্তিক ফলাফলে বামেদের (২) থেকে একটি আসন বেশি পেয়েছে বিজেপি (৩)। ১৪৪ টি ওয়ার্ডের মধ্যে কেবলমাত্র তিন’খানাতেই জয়ের মুখ দেখেছে গেরুয়া শিবির। আর এই ঘটনাকেই কেন্দ্র করে রাজ্য বিজেপির নেতৃত্বের উপর ক্ষোভ উগরে দিয়েছেন তথাগত।

কিন্তু কোন টুইটের রিটুইট করলেন তিনি? উল্লেখ্য, গত ২০ নভেম্বর নিজের টুইটার হ্যান্ডেল থেকে একটি বিতর্কিত টুইট করে তথাগত জানিয়েছিলেন ‘আপাতত বিদায়, বঙ্গ বিজেপি’। ক্ষোভ এবং অভিমান মেশানো সেই টুইটে তিনি লিখেছিলেন, কারোর থেকে বাহবা পাওয়ার জন্য টুইটগুলি তিনি করছিলেন না। দলের নেতাদের ‘কামিনী-কাঞ্চনে গা ভাসানো’ নিয়েও কটাক্ষের তীর ছুঁড়ে দেন তিনি নিজের টুইটে। সেখানে আরও লিখেছিলেন, পুরভোটের ফলাফলের অপেক্ষা করবেন তিনি। আর পুরভোটে বিজেপির ভরাডুবির পর সেই টুইট উদ্ধৃত করে তিনি আবার রিটুইট করে লিখলেন, ‘প্রতীক্ষা শেষ। আশঙ্কা সত্যি হল’।

প্রসঙ্গত, এর আগেও একাধিকবার বঙ্গ বিজেপির (Bengal BJP) নেতৃত্বের বিরুদ্ধে সরব হয়েছেন তিনি। কখনও বিধানসভা নির্বাচনে টাকার খেলা তো কখনও নারীর বিনিময়ে নির্বাচনে প্রতিদ্বন্ধিতার টিকিট দেওয়া, একাধিক বিষয়ে টুইটারে লিখতে দেখা গেছে তথাগতবাবুকে। যদিও তাঁর টুইট বা কথা, কোনোটিতেই বিশেষ প্রতিক্রিয়া দিতে দেখা যায়নি বিজেপি নেতৃত্বকে। তবে মাঝখানে কিছুদিনের জন্য রাজনৈতিক কাদা ছোড়াছুঁড়ি থেকে বিশ্রাম নিয়েই আবারও ময়দানে নেমে পড়লেন তিনি। আর নেমেই প্রথম নিশানা হানলেন নিজের দলকেই।