২১ বিধানসভায় বাংলায় লড়বে শিবসেনা, চিন্তার ভাঁজ বিজেপি নেতৃত্বের কপালে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/01/2021   শেষ আপডেট: 18/01/2021 6:32 a.m.
শিবসেনা @twitter

সঞ্জয় রাউত টুইট করে এদিন ঘোষণা করে দিলেন, আগামী বিধানসভায় তারা প্রার্থী দিচ্ছেন।

বঙ্গে তাদের বিজয়রথ ছোটাতে এবারে বিজেপির বিরুদ্ধে প্রার্থী দিতে চলেছে তাদের এককালের শরিক উদ্ধব ঠাকরে র শিবসেনা।রবিবার মহারাষ্ট্রের শাসক দল শিবসেনা মুখপাত্র তথা সাংসদ সঞ্জয় রাউত একেবারে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে দিলেন, এবারের বাংলা নির্বাচনে তারা আসছেন। হিন্দু অধ্যুষিত ১০০ মত আসনে তারা প্রার্থী দেবেন বলে জানা গিয়েছে। টুইট করে তিনি জানিয়েছেন, মুখ্যমন্ত্রী উদ্ধার ঠাকরের সঙ্গে বৈঠকের পর সিদ্ধান্ত হয়েছে, একুশের বাংলা নির্বাচনে এই হিন্দুত্ববাদী দল লড়তে চলেছে। সঞ্জয় তার টুইটের শেষে জয় হিন্দ এবং জয় বাংলা লিখেছেন, যা নিয়ে নতুন করে রাজনৈতিক মহলে জল্পনা সৃষ্টি হয়েছে। তবে শিবসেনার এই নতুন চাল এর ফলে বেশ কিছুটা ফাঁপরে পড়েছে রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপি।

বাংলায় ক্ষমতায় আসার জন্য বিজেপির প্রধান অস্ত্র হিন্দু ভোট। রাজনীতির ময়দানে ২০১৯ সাল পর্যন্ত একসাথে ছিলেন শিবসেনা এবং বিজেপি। কিন্তু বর্তমানে তারা একে অপরের জাত শত্রু। দুটি দল একেবারে হিন্দুত্ববাদী দল। তার ফলে যদি এবারের নির্বাচনে শিবসেনা বাংলায় প্রার্থী দেয় তাহলে বিজেপির বেশকিছু ভোট তারা কেটে দিতে পারে বলে মনে করছেন রাজনৈতিক মহলের বিশেষজ্ঞরা। অন্যদিকে বাংলায় প্রার্থী দিতে আসছেন আসাদউদ্দিন ওয়াইসি। তার মুসলিম দল এআইএমআইএম মমতা বন্দ্যোপাধ্যায়ের সংখ্যালঘু ভোটব্যাংকে থাবা মারবে বলে মনে করা হচ্ছে। সেই নিয়ে বিজেপি বেশ কিছুটা স্বস্তিতে ছিল।

কিন্তু এবারে তাদের স্বস্তি বিঘ্নিত করতে মাঠে নামতে চলেছে শিবসেনা। যদিও বাংলায় এখনো পর্যন্ত তাদের সংগঠন এমন কিছু বড় হয়নি। উল্লেখ্য, বিহার বিধানসভা নির্বাচনে তারা একাকী প্রার্থী দিয়েছিল। কিন্তু তারা সেখানে কোনো সুবিধা করতে পারেনি। বিহার বিধানসভা নির্বাচনে বিজেপির ভোট কাটতে পারলেও একটাও আসন জিততে পারেনি শিবসেনা। তবে, বেশ কয়েকটা আসনে বিজেপির ভোট অনেকটা কেটেছিল হিন্দুত্ববাদী দল শিবসেনা। ফলে এবারের নির্বাচনে শিবসেনা জয়ের মুখ দেখবে কিনা সেটা এখনো না বলা গেলেও, হিন্দু ভোট ভাগ নিয়ে বর্তমানে বেশ চাপে রয়েছে বিজেপি শীর্ষ নেতৃত্ব।