সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ! শীঘ্রই চলবে মেট্রো, কাল থেকেই শুরু ট্রায়াল পর্ব

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/07/2021   শেষ আপডেট: 30/07/2021 1:32 p.m.
কলকাতা মেট্রো ~Facebook

ইস্ট-ওয়েস্ট প্রকল্পের অন্যতম বড় স্টেশন হতে চলেছে শিয়ালদহ

কবে থেকে চলবে ইস্ট-ওয়েস্টের মেট্রোর চাকা? এই প্রশ্নের মুখেই মেট্রো কর্তৃপক্ষ। এবার আরও একধাপ গড়াল ইস্ট-ওয়েস্ট মেট্রোর (East West Metro) চাকা। খবর, শনিবারই ফুলবাগান (Phoolbagan) থেকে শিয়ালদহের উদ্দেশ্য চাকা গড়াবে মেট্রোর। তবে যাত্রী নিয়ে নয়। চলবে ট্রায়াল পর্ব। ট্রায়াল রানের কথা ভেবে ইতিমধ্যেই শেষ করা হয়েছে পাবলিক অ্যাড্রেস সিস্টেম ইনস্টলের কাজ।

আর তাই যাত্রী ছাড়াই ছুটবে মেট্রো। সূত্রের খবর, ফুলবাগান থেকে শিয়ালদহ পর্যন্ত একদিকে সুড়ঙ্গ তৈরির কাজ পুরোপুরি শেষ। রেললাইন পাতা থেকে থার্ড রেল বসানোর কাজও শেষ হয়ে গিয়েছে। শুরু করা হয়েছে চার্জিংও। বর্তমানে সল্টলেক সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত চলাচল করছে মেট্রো (Metro Rail)। তবে এবার এবার ফুলবাগান থেকে শিয়ালদহ পর্যন্ত প্রায় সাড়ে ৩ কিলোমিটার, পরিষেবা বাড়াতে তৎপর মেট্রো কর্তৃপক্ষ।

কাজেই যে গতিতে কাজ এগোচ্ছে সব কিছু ঠিকঠাক থাকলে সিআরএসের ছাড়পত্র মিললে ডিসেম্বরের শেষেই সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ যাত্রী নিয়ে মেট্রো চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। প্রসঙ্গত, ইস্ট-ওয়েস্ট প্রকল্পের অন্যতম বড় স্টেশন হতে চলেছে শিয়ালদহ (Sealdah)। থাকবে ৩০টি টিকিট কাউন্টার, ১৮টি এসক্যালেটর, ৫টি লিফট, ৯ টি সিঁড়ি।

মেট্রো সূত্রে খবর, মাটির ১৬.৫ মিটার নিচে থাকছে মেট্রোর লাইন। মোট ৩টি প্ল্যাটফর্ম থাকছে। যেহেতু বহু যাত্রী ওঠানামা করবেন তাই আইল্যান্ড প্ল্যাটফর্ম রাখা হয়েছে। আপ ও ডাউন লাইনের জন্য দু’টি প্ল্যাটফর্ম ছাড়াও মাঝে থাকছে বিশেষ ‘আইল্যান্ড’ প্ল্যাটফর্ম। এই স্টেশনে মেট্রোর দরজা খুলবে দু’দিকেই। ফলে আসা-যাওয়ার পথে যাত্রীরা ট্রেনে দ্রুত ওঠা-নামা করতে পারবেন।

প্রসঙ্গত, শিয়ালদহ স্টেশন সংযোগের ফলে ইস্ট-ওয়েস্ট মেট্রোর গুরুত্ব যে আরও বাড়বে তাতে সন্দেহ নেই। ইতিমধ্যেই স্টেশন সাজানোর কাজ শুরু হয়ে গিয়েছে।