তিনদিন বন্ধ থাকবে শিয়ালদা ফ্লাইওভার?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/10/2020   শেষ আপডেট: 01/10/2020 3:14 a.m.
pixabay

জেনে নিন ২ থেকে ৫ অক্টোবর পর্যন্ত কোন পথে যাবে যানবাহন

মেট্রোর সুরঙ্গ তৈরীর কাজের জন্য সতর্কতা স্বরূপ শিয়ালদা ফ্লাইওভার অর্থাৎ বিদ্যাপতি সেতু আগামী ২ অক্টোবর সকাল ৬টা থেকে ৫ অক্টোবর সকাল ৬টা পর্যন্ত বন্ধ রাখতে চায় মেট্রোরেল কর্তৃপক্ষ। আপাতত টালা ব্রিজ বন্ধ। তার সাথে তিন দিনের জন্য শিয়ালদা ফ্লাইওভার বন্ধ থাকলে উত্তর কলকাতা যে থমকে যাবে সেটা বলার অপেক্ষা রাখে না। এই কারণে উত্তর থেকে দক্ষিণ অথবা দক্ষিণ থেকে উত্তর কলকাতার মানুষের কোনো যান চলাচলের অসুবিধা না হয়, সেই ব্যবস্থাই করছে ট্রাফিক পুলিশ।

আপাতত এই কিছুদিন এপিসি রোড, মহাত্মা গান্ধী রোড, কলেজ স্ট্রিট, বিধান সরণি, লেনিন সরণি ও রফি আহমেদ কিদোয়াই রোডে ট্রাম চলাচল নিয়ন্ত্রণ করা হবে। এজেসি বোস রোড হয়ে দক্ষিণ কলকাতা থেকে যে গাড়িগুলি আসবে, সেগুলি বেলেঘাটা রোড ধরে শিয়ালদহ স্টেশনের দিকে যেতে পারবে।

এমজি রোড দিয়ে যে বাস মিনিবাস বেলেঘাটা মেনরোড পর্যন্ত যেত, সেগুলি রাজাবাজার ট্রাম ডিপোয় দাঁড়াবে। এজেসি বোস থেকে উত্তরদিকের যে বাসগুলি রাজাবাজার পর্যন্ত যেত, সেগুলি এনআরএস হাসপাতাল পর্যন্ত যাবে। দক্ষিণ কলকাতাগামী বাস ও মিনিবাসগুলি মানিকতলা ক্রসিং থেকে বিবেকানন্দ রোড, আমহার্স্ট স্ট্রিট, বিবি গাঙ্গুলি স্ট্রিট, এনসি স্ট্রিট, লেনিন সরণি দিয়ে ঘোরানো হবে। পূর্ব কলকাতার বাসগুলি এপিসি রোড থেকে নারকেলডাঙা মেন রোডে ঘুরিয়ে দেওয়া হবে। উত্তরদিক থেকে আসা গাড়িগুলিকে রাজাবাজার মোড় থেকে নারকেলডাঙা মেন রোড, ফুলবাগান ও বেলেঘাটা মেন রোড ধরে শিয়ালদহ স্টেশনের দিকে আসতে হবে। যেহেতু এখন ট্রেন বন্ধ, তাই এই রুটে মানুষ ও যানবাহনের চাপ কম থাকবে বলে ধারণা পুলিশের।

দক্ষিণ কলকাতাগামী (south kolkata) গাড়িগুলি এপিসি রোড ও মহাত্মা গান্ধী রোডের সংযোগস্থল থেকে নারকেলডাঙা মেন রোড, ক্যানেল রোড অথবা বিবেকানন্দ রোড হয়ে মানিকতলা ক্রসিং, আমহার্স্ট স্ট্রিট, বিবি গাঙ্গুলি স্ট্রিট অথবা শ্যামবাজার পাঁচ মাথার মোড় ও ভূপেন বোস রোড হয়ে সেন্ট্রাল অ্যাভিনিউয়ের দিকে যেতে পারবে। উত্তর কলকাতাগামী ছোট গাড়ি এজেসি বোস রোডের দিক থেকে এসে ধর্মতলা, সেন্ট্রাল অ্যাভিনিউ, কলুটোলা স্ট্রিট অথবা রবীন্দ্রসদন থেকে জওহরলাল নেহেরু রোড ধরে ধর্মতলা যেতে পারবে। উত্তর কলকাতাগামী (North Kolkata) বাসগুলি এস এন ব্যানার্জি রোড, ধর্মতলা, সেন্ট্রাল অ্যাভিনিউ দিয়ে কলুটোলা অথবা বিবেকানন্দ রোডের দিকে ঘোরানো হবে। পশ্চিম কলকাতাগামী যে বাস রাজাবাজার পর্যন্ত যায়, সেগুলি ফুলবাগান, কাঁকুড়গাছি, মানিকতলা মেন রোড, মানিকতলা ক্রসিং হয়ে অথবা ফুলবাগান থেকে নারকেলডাঙা মেন রোড হয়ে এপিসি রোড যেতে পারবে।

দক্ষিণ কলকাতাগামী ভারী মালবাহী গাড়ি শ্যামবাজার পাঁচ মাথার মোড়, ভূপেন বোস রোড হয়ে সেন্টাল অ্যাভিনিউয়ে পৌঁছবে। মাঝারি ও ছোট মালবাহী গাড়িগুলি এপিসি রোড থেকে বিবেকানন্দ রোড হয়ে মানিকতলা মেন রোড ও সেন্ট্রাল অ্যাভিনিউয়ে পৌঁছবে। উত্তর কলকাতাগামী মালবাহী গাড়ি এজেসি বোস রোড থেকে মৌলালি, ধর্মতলা হয়ে সেন্ট্রাল অ্যাভিনিউয়ের দিকে যাবে।

ট্রাফিক পুলিশের পক্ষে জানানো হচ্ছে যেহেতু স্কুল কলেজ বন্ধ তাই ছুটির দিনে খুব চাপ হচ্ছে না রাস্তায়। ফলে তিনদিন বন্ধ থাকলেও তাতে যানজট তৈরি হবে না বলে আশা তাঁদের।