Rudranil Ghosh: 'অনুমাধব'-এর পর এবার 'তিনি', রুদ্রনীল ঘোষের কবিতায় 'তিনি' কে?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/04/2022   শেষ আপডেট: 13/04/2022 10:22 a.m.
-

"দুয়ারেতে আছে মদ খেয়ে দাও ঘুম, উডবার্নে শুয়ে আছে একা বীরভূম!" রুদ্রনীল ঘোষ

তাঁর 'অনুমাধব' প্যারোডির রেশ এখনও কাটেনি। এখনও পর্যন্ত ১০ লক্ষের বেশি মানুষ 'অনুমাধব' প্রেমে মগ্ন। নেট দুনিয়ায় লাইক, কমেন্টের বন্যা। কবি জয় গোস্বামীর 'মালতীবালা বালিকা বিদ্যালয়' কবিতার বেণীমাধব চরিত্রের আদলে তৈরি অনুমাধব তো রীতিমতো ভাইরাল। না, তিনি সরাসরি সেকথা বলেননি। তবে অনুমাধব কে আমজনতার বুঝে নিতে কোন অসুবিধে হয়নি। এবার রুদ্রনীল ঘোষের নিশানায় 'তিনি'! প্রশংসার ছলে নিন্দায় ভরিয়ে তুলেছেন অভিনেতা রুদ্রনীল ঘোষ (Rudranil Ghosh)।

সেই কবিতার শুরু থেকেই 'তিনি'-কে কড়া ভাষায় আক্রমণ করেছেন রুদ্রনীল ঘোষ। কোথাও গালিগালাজ নয়, কিংবা অশ্রাব্য শব্দের ব্যবহার! বরং নিতান্তই হালকা চালে যেন সাধারণ মানুষের মনোবেদনা ধরা পড়েছে অভিনেতার এই কবিতায়। শুরুতেই বলছেন, "খবর দেখো না তুমি সব জেনে যাবে, সিরিয়াল দেখো তুমি শান্তি তো পাবে!" কিংবা পরেই বলছেন, "তিনি মানে সব ঠিক তিনি মানে ভাল, তিনি যদি বলে দেন সাদা হয় কালো!" তাহলে তিনি কে? তিনি কি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়? নাকি অন্য কেউ? সে উত্তর অভিনেতা তথা বিজেপি নেতা রুদ্রনীল ঘোষ দেননি, তবে আমজনতার বুঝতে কোন অসুবিধে হয়নি এই 'তিনি'-র উত্তর খুঁজতে।

গতকাল রুদ্রনীল ঘোষকে কটাক্ষ করে কবিতা লিখেছিলেন তৃণমূল কংগ্রেসের কামারহাটির বিধায়ক মদন মিত্র। নাম দিয়েছিলেন, 'রুদ্ধ নীলের আর্তনাদ'। এখানেও নাম না করেই যে কাকে তিনি কটাক্ষ করলেন, তা-ও স্পষ্ট। "জল তোমার শুকিয়ে গেছে, রসও রসাতলে" কিংবা "কাজও গেছে, লাজও গেছে, লেজ তো গেছে কবে" এমন কটাক্ষের পর প্রশ্ন উঠেছে, তাহলে কি শাসক-বিরোধী শিবিরে সরাসরি আক্রমণ বন্ধ? বরং একটু খোশমেজাজে, হালকা চালের চটুল কথায় জমছে মন্দ নয়! আমোদপ্রিয় বাঙালি এমন বাক্-চাতুর্য ভালোই উপভোগ করছেন।

রুদ্রনীল ঘোষের কবিতায় সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা বলা হয়েছে। আনিস খান থেকে শুরু করে হাঁসখালি কী-ই নেই! কিংবা বগটুই গ্রামে জীবন্ত পুড়িয়ে মারার অভিযোগের ঘটনা, সব তুলে ধরেছেন তিনি। পানিহাটি কিংবা ঝালদার কাউন্সিলর খুনের প্রসঙ্গ। বাংলার বিভিন্ন জেলার নৈরাজ্যের বিরুদ্ধে, সরাসরি নয় বরং সাধারণ জনগণের কথাই তুলে ধরেছেন অভিনেতা রুদ্রনীল ঘোষ, এমনটাই বলছেন ওয়াকিবহাল মহল। "দুয়ারেতে আছে মদ খেয়ে দাও ঘুম, উডবার্নে শুয়ে আছে একা বীরভূম!" এমন কথা তো রুদ্রনীল ঘোষই বলতে পারেন, বলছেন নেটিজেনদের একাংশ।