জমজ শিশুর একটির পেটে জোড়া পাকস্থলী! দেড়ঘন্টা ধরে অস্ত্রোপচার নবজাতকের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/06/2022   শেষ আপডেট: 21/06/2022 5:04 p.m.

বিরল এই রোগের নাম গ্যাস্ট্রিক ডুপ্লিকেশন রোগ

জমজ সন্তান প্রসবের পরেই বিপত্তি। একরত্তি দুটি প্রাণের মধ্যে একটির শরীরে রয়েছে দুটি পাকস্থলী। হ্যাঁ, এমন‌ই বিরল ঘটনা ঘটল কলকাতায়। তবে চিকিৎসকদের দৌরাত্মে সফলভাবে অস্ত্রোপচার সেরে অসাধ্যসাধন হল। দুটি নবজাতক‌ই এখন সুস্থ রয়েছে।।

বিষয়টা কি? গত ১০ জুন একবালপুরের স্থানীয় হাসপাতালে আইভি পদ্ধতিতে জমজ সন্তানের জন্ম দেন কলকাতার এক বাসিন্দা। জমজ দুটির মধ্যে একটির পেট ছিল অস্বাভাবিক ফোলা। দুধ খেলেই বমি করে দিত শিশুটি। এরপরেই চিকিৎসকদের পর্যবেক্ষনে চলে যায় সে। এক্সরে, আল্ট্রাসোনোগ্রাফি থেকে শুরু করে নানান পরীক্ষা নীরিক্ষার পর ১৩ জুন রিপোর্ট আসে শিশুটির দুইটি পাকস্থলী রয়েছে পেটে। এটিকে বলা হয় গ্যাস্ট্রিক ডুপ্লিকেশন রোগ। শিশুটির অতিরিক্ত পাকস্থলীটি সিস্টরুপে ছিল পেটে। দুটি পাকস্থলীর মাঝে কোনো পর্দা না থাকায় খাবার একটার ভিতর দিয়ে অন্যটায় চলে গিয়ে জমতে থাকত। আর এজন‌্য‌ই পরিপাকে সমস্যা হয়ে পেট ফুলে উঠেছে।

রোগ ধরা পড়ার পর সময় নষ্ট না করে পরদিন অর্থাৎ ১৪ জুন সকালেই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। চিকিৎসক বিশ্বজিৎ ভাদুড়ীর নেতৃত্বে দেড় ঘন্টা ধরে অপারেশন শেষে সিস্টটি কেটে বাদ দেওয়া হয়েছে পাশাপাশি পাকস্থলীর ক্ষতিগ্রস্ত দেওয়াল ঠিক করা হয়েছে। আপাততঃ সুস্থ রয়েছে সে, তবে শিশুটি অপরিণত এবং ওজনে কম।