ইস্তফাপত্রে ‘পদ্ধতিগত ত্রুটি’র জেরে, পদত্যাগপত্র গ্রহণ না করে মন্ত্রিসভা থেকে অপসারণ করা হয়েছে রাজীব বন্দ্যোপাধ্যায়কে!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/01/2021   শেষ আপডেট: 23/01/2021 5:01 p.m.
রাজীব বন্দ্যোপাধ্যায় Twitter

পদত্যাগ নাকি অপসারণ? তরজা রাজনৈতিক মহলে

রাজ্যের বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় (Rajib Banerjee) মন্ত্রিত্ব থেকে ইস্তফা দিয়েছেন শুক্রবার। মুখ্যমন্ত্রীর কাছে পদত্যাগপত্র পাঠানোর পরেই তিনি রাজভবনে যান এবং  সেখানে রাজ্যপাল জগদীপ ধনখড়ের সঙ্গে ‘সৌজন্য সাক্ষাৎ’ সেরে বেরিয়ে আসার সময়ই সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে কান্নায় ভেঙে পড়লেন রাজীব।

তবে প্রাক্তন বনমন্ত্রীর ঘনিষ্ঠ সূত্রে জানা হিয়েছে, শুক্রবার স্যানিটাইজেশনের কারণে নবান্ন বন্ধ থাকায় কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়ির অফিসে গিয়ে তাঁর এক সহায়কের হাতে মুখবন্ধ খামে নিজের ইস্তফাপত্রটি দিয়ে এসেছেন রাজীব। কিন্তু সেই ইস্তফাপত্রে পদ্ধতিগত ত্রুটি রয়েছে বলে জানানো হয়েছে নবান্ন'র তরফে।

উল্লেখ্য, মন্ত্রিত্ব ছাড়ার মতো কঠিন সিদ্ধান্ত নেওয়ার কারণ হিসেবে রাজীব বলেন, “আমি কোনো দিনও ভাবিনি যে, আমাকে এ রকম একটা কঠিন সিদ্ধান্ত নিতে হবে। কিন্তু আমাকে এই সিদ্ধান্ত নিতেই হল। যদি কোথাও কোনো ভাবে কাউকে আঘাত দিয়ে থাকি, তা হলে আমি সবার কাছে হাতজোড় করে ক্ষমা চাইছি। আমাকে ভুল বুঝবেন না। আমি মনে-প্রাণে আহত হচ্ছিলাম, যা আমার পক্ষে সহ্য করা সম্ভব হচ্ছিল না, তাই আমাকে এই সিদ্ধান্ত নিতে হয়েছে।"

এদিকে, তৃণমূল সূত্রে খবর, রাজীবকে কড়া বার্তা দিতেই অপসারণের সিদ্ধান্ত নিয়েছে দলীয় নেতৃত্ব। অন্যদিকে, নবান্নের তরফে এদিন সন্ধ্যায় জানানো হয়, রাজীবের ইস্তফাপত্রে ‘পদ্ধতিগত ত্রুটি’ ছিল। আর তার জেরেই তাঁর পদত্যাগপত্র গ্রহণ না করে মন্ত্রিসভা থেকে অপসারণ করা হয়েছে রাজীব বন্দ্যোপাধ্যায়কে।