চিটফান্ড কেলেঙ্কারিতে তলব পার্থ চট্টোপাধ্যায় ও মদন মিত্রকে, ভোটের আগেই অস্বস্তিতে শাসকদল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/03/2021   শেষ আপডেট: 12/03/2021 6:13 p.m.
মদন মিত্র ও পার্থ চট্টোপাধ্যায় Twitter

আগামী সপ্তাহেই হাজিরা দিতে বলা হয়েছে পার্থবাবু এবং মদন মিত্রকে

সারদা চিটফান্ড কান্ডে এবার নয়া মোড়। সারদা কাণ্ডে এবার কামারহাটির তৃণমূল প্রার্থী মদন মিত্রকে (Madan Mitra) তলব করল ইডি। আগামী সপ্তাহে সিজিও কমপ্লেক্সে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে তাঁকে। অন্যদিকে আইকোর চিটফান্ড কেলেঙ্কারির তদন্তে তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়কে তলব করল সিবিআই। তাঁকে আগামী সপ্তাহে কলকাতায় সিবিআই দফতরে হাজিরা দিতে বলা হয়েছে। বিধানসভা ভোটের আগে এভাবে তৃণমূলের দুই কর্মকর্তার চিটফান্ডে জড়িয়ে যাওয়ায় বেজায় অস্বস্তিতে শাসকদল।

উল্লেখ্য সারদা কেলেঙ্কারিতে তদন্তের দায়ভার পেয়েছেন ইডি এবং কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিবিআই)। আর সেই মামলাতেই গ্রেফতার হয়েছিলেন ২০১৪-র ডিসেম্বরে তৎকালীন পরিবহণ মন্ত্রী মদন মিত্র। অভিযুক্ত হিসেবে দীর্ঘদিন কারাগারে ছিলেন তিনি। জামিনের পর পরবর্তীতে রাজনীতিতে যোগ দিলেও ফের ইডির তলবের মুখে মদন মিত্র। এবিষয়ে মদন মিত্রের সঙ্গে কথা বলা হলে তিনি সংবাদমাধ্যমকে জানান, "এখনও কোনও নোটিস তাঁর কাছে পৌঁছায়নি।" তবে ঠিক কী কারণে রাজ্যের প্রাক্তন মন্ত্রীকে আবার ডেকে পাঠানো হচ্ছে, তা এখনও স্পষ্ট ভাবে জানা যায়নি। তবে ইডি সূত্রে খবর, "তদন্ত এখনও শেষ হয়নি। আর্থিক তছরুপের বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। তাই প্রয়োজনীয় সমস্ত নথি নিয়ে তলব করা হয়েছে তৃণমূল নেতা তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রীকে।"

অন্যদিকে, আইকোর চিটফান্ড কাণ্ডে তৃণমূলের মহাসচিব তথা শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে হাজিরা দিতে দেওয়ার প্রসঙ্গে সিবিআই সূত্রে খবর, "আইকোরের একটি অনুষ্ঠানে দেখা গিয়েছিল পার্থবাবুকে। সংস্থার সঙ্গে তাঁর কী সম্পর্ক ছিল? এত সংস্থা থাকতে হঠাৎ আইকোরের অনুষ্ঠানে কেন যেতে গেলেন তিনি?" 

যদিও এ বিষয়ে পার্থ চট্টোপাধ্যায়ের মত, "শিল্পমন্ত্রী হিসাবে যেখানে ডেকেছিল, গিয়েছিলাম। সেজন্য কাউকে কৈফিয়ত দিতে হবে না কি?"