Partha Arpita: অপা-র জেলবন্দী জীবনে স্বাধীনতা দিবস! কেমন কাটল ৭৫-র স্বাধীনতা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/08/2022   শেষ আপডেট: 16/08/2022 10:20 a.m.
instagram.com/arrpietaitsme, facebook.com/ParthaCofficial

পার্থ চট্টোপাধ্যায় জেলের অনুষ্ঠানে অংশ নেননি, তবে দুপুরে খেয়েছেন জমিয়ে

একই বলে হয়তো 'বিধির বিধান'। যে ব্যক্তির রেড রোডের ভিভিআইপি চেয়ারে বসে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজ দেখার কথা, তিনি এখন কারাগারের চার দেওয়ালের গণ্ডিবদ্ধ জীবনে আবদ্ধ। হ্যাঁ, কথা হচ্ছে পার্থ চট্টোপাধ্যায়কে (Partha Chatterjee) নিয়ে। স্বাধীনতার ৭৫ বছরে কেমন কাটল পার্থর গোটা দিনের কর্মকান্ড?

তিনি এদিন কী করেছেন? সূত্রের খবর, গোটা দিনই গৃহবন্দী ছিলেন। ওয়াকিবহাল মহলের অভিমত, হয়তো পুরোনো স্মৃতিচারণে ব্যস্ত ছিলেন। না, তিনি নাকি কারাগারের স্বাধীনতা দিবসে অংশগ্রহণ করেননি। ঘরেই গোটা সময় কাটিয়েছেন। খেয়েছেন সঠিক সময়ে। তবে কোন প্রকার অনুষ্ঠানে যোগ দেননি তিনি।

এদিনের দুপুরের খাবারের মেনুতে কী ছিল? সূত্র মারফত খবর, রোজকার খাবারের মেনু ছিল না। এদিন ছিল 'স্পেশাল মেনু'। সূত্র মারফত খবর, এদিনের খাবার ছিল এলাহি ব্যাপার। ছিল কাতলা মাছের কালিয়া, পটল কষা, আমসত্ত্বের চাটনি, এমনকী শেষ পাতে রসগোল্লাও। এ খাবার কি কেবল তাঁর জন্যই বরাদ্দ হয়েছিল? সূত্র মারফত খবর, না, সকলেই এই খাবার খেয়েছেন।

পার্থ চট্টোপাধ্যায় তো গেল, কিন্তু অর্পিতা মুখোপাধ্যায়ের কেমন কাটল গোটা দিন? এ নিয়ে ততটা উন্মাদনা নেই বলছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ। কারণ হিসেবে বলছেন, অর্পিতা মুখোপাধ্যায়ের পরিস্থিতির উপর তৃণমূল কংগ্রেসের ততটা প্রভাব পড়বে না। বরং ধীরে ধীরে অর্পিতা মুখোপাধ্যায় থেকে চোখ সরে যাচ্ছে, বলছেন ওয়াকিবহাল মহল। যা কাকতালীয় নয়, বরং এটাই তো হওয়ার কথা ছিল।