শহরের বুকে অভিনব জাতিয়াতির ছক! অনলাইনে বই বিক্রির নামে প্রতারণা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/04/2022   শেষ আপডেট: 21/04/2022 11:48 a.m.

মোবাইলে বিদ্যুৎ পরিষেবা বন্ধের মেসেজ আসতে পারে, সতর্ক থাকতে নির্দেশ কলকাতা পুলিশের

ফের শহরের বুকে অভিনব জাতিয়াতির শিকার কলকাতা বিমানবন্দরের এক কর্মী। যদিও বন্দর এলাকার সাইবার সেলের তৎপরতায় সেই টাকা তিনি ফেরত পেয়েছেন, তারপরও শহরের বুকে মাঝে মাঝেই উঠে আসছে অভিনব জাতিয়াতির ছক।

কলকাতা পুলিশের (Kolkata Police) তরফে জানানো, কলকাতা বিমানবন্দরের এক কর্মী ছেলের জন্য বই কিনবেন বলে অনলাইনে খোঁজ শুরু করেন। কলেজ স্ট্রিট (College Street) পাড়ার বিভিন্ন বই দোকানের ফোন নম্বর ইন্টারনেটে খোঁজ করেন। আর সেই মোতাবেক একটি দোকানের ফোন নম্বর দেখে সেখানে যোগাযোগ করেন। অপর প্রান্ত থেকে বলা হয়, বই হোম ডেলিভারি নিতে গেলে অগ্রিম টাকা পেমেন্ট করতে হবে। তিনি রাজিও হয়ে যান। তারপর সেই ব্যক্তির ফোনে একটি লিঙ্ক আসে। লিঙ্কে ক্লিক করার পরেই ক্রেডিট কার্ডের জরুরি কিছু তথ্য চাওয়া হয়। আর সঙ্গে সঙ্গেই অ্যাকাউন্ট থেকে ১ লক্ষ ১৯ হাজার টাকা গায়েব।

ঘটনার পর তিনি আতঙ্কিত হয়ে পড়েন। যোগাযোগ করেন পোর্ট ডিভিশনের সাইবার শাখায়। তদন্তে নামেন পুলিশ। তদন্তে দেখা যায়, জাতিয়াতির টাকা খরচ করা হয়েছে এক নামী সংস্থার অনলাইন বিপণিতে। পুলিশের তরফে তাদের সঙ্গে যোগাযোগ করা হয়। আর অল্প কিছু সময়ের পরেই সেই টাকা ফেরত পেয়েছেন তিনি।

এখানেই শেষ নয়, বিদ্যুৎ সংস্থার নাম করেও জাতিয়াতির ফাঁদ পেতেছেন একদল মানুষ। কলকাতা পুলিশের তরফে জানানো হয়েছে, অনেকের মোবাইলে এমন মেসেজ আসতে পারে যে বিদ্যুতের বিল না মেটানোর কারণে আজ রাত থেকেই আপনার বাড়ির বিদ্যুৎ পরিষেবা বন্ধ হয়ে যেতে পারে। তারপর একটি ফোন নম্বর দিয়ে যোগাযোগ করতে বলা হতে পারে। বলা হবে এই ফোন নম্বর কোন না কোন বিদ্যুৎ সংস্থার আধিকারিকদের। আর ফোন করলেই ফাঁদে পড়ার সম্ভাবনা। কলকাতা পুলিশের তরফে বলা হয়েছে, ফোনে এমন কোন মেসেজ পেলে সাড়া দেবেন না। বরং পুলিশের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।