পেটে অসহ্য যন্ত্রণা, কুকুরের কৃমি থেকে ডিম্বাশয়ে সিস্ট, ঝুঁকি নিয়ে বাঁচাল NRS

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/08/2022   শেষ আপডেট: 29/08/2022 9:29 a.m.
facebook.com/NRSMC.Kolkata/

ইকানোকক্কাস নামের একটি প্যারাসাইট থেকে ছড়িয়েছিল ডিম্বাশয়ে সিস্ট

উপসর্গ ছিল পেটে প্রচন্ড ব্যথা, বমি ভাব এবং পিরিয়ড বন্ধ হয়ে যাওয়া। প্রথমবার পরীক্ষা করেই কিছু একটা বিপদ আঁচ করেছিলেন নীলরতন সরকার মেডিকেল কলেজের (NRS Medical College) চিকিৎসকরা। আল্ট্রাসোনোগ্রাফি এবং সিটি স্ক্যান করে দেখা যায় ডাক্তারদের ধারণা সত্যি। কিশোরীর ডিম্বাশয় জুড়ে রয়েছে সিস্ট, যেগুলি তৈরি করেছে এই ইকানোকক্কাস নামের একটি প্যারাসাইট। এছাড়াও বাসা বেধেছে কুকুরের কৃমি (টেপ ওয়ার্ম)। ফলে, ওই কিশোরীর অবস্থা ছিল অত্যন্ত আশঙ্কাজনক।

নীলরতন সরকার হাসপাতালের স্ত্রী রোগ বিশেষজ্ঞদের দাবি, সাধারণত ডিম্বাশয় এই ধরণের কৃমি বাসা বাঁধার ঘটনা অত্যন্ত বিরল। এই ধরনের কৃমি মানুষের পেটে বাসা বাধে যদি সেই ব্যক্তি কুকুর নিয়ে অতিরিক্ত নাড়াচাড়া করেন। সাধারণত মানুষের লিভার এবং ফুসফুসে এই কৃমি বাসা বাঁধে। তবে অন্যান্য জায়গাতেও এই কৃমি বাসা তৈরি করতে পারে। প্রাথমিকভাবে অ্যালবেন্ডওজল ওষুধ দিয়ে কিছুটা সুরাহা মিললেও শেষমেশ অপারেশন অপরিহার্য হয়ে ওঠে। যে কোন একটি সিস্ট ডিম্বাশয় এর মধ্যে ফাটলে ওই কিশোরীর জীবন সংকটে পড়তো। এই কারণেই ঝুঁকি নিয়ে ওপেন সার্জারি করলেন তিনজন তরুণ চিকিৎসক সমরেশ মালো, শর্মিষ্ঠা গঙ্গোপাধ্যায় এবং সুব্রত গায়েন।

ওপেন সার্জারি করার সময় ডাক্তাররা দেখতে পেলেন, আঙ্গুরের থোকার মত কয়েকশো সিস্ট তৈরি হয়েছে দুটি ডিম্বাশয় জুড়ে। সবচেয়ে ভাল হত ডিম্বাশয় বাদ দেওয়া। কিন্তু তাতে ভবিষ্যতে সে আর কোনদিন মা হতে পারবে না এবং ডিম্বাশয় থেকে নারী হরমোন নিঃসরণ না হওয়ার কারণে ওই মেয়েটি নারীত্ব হারিয়ে ফেলত। তাই একটি মেডিকেল ব্যাগ নিচে রেখে অতি সতর্কতায় সিস্ট ডিম্বাশয় থেকে ছাড়িয়ে আনা হয়। যদি একটি সিস্ট কোন ভাবে ডিম্বাশয় ফেটে যেত, তাহলে ওই কিশোরীর মৃত্যু পর্যন্ত হতে পারত। তাই বেশি ঝুঁকি না নিয়ে ওষুধের উপর ওই কিশোরীকে না রেখে সরাসরি অপারেশন করার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা।

চিকিৎসকরা জানিয়েছেন, এই কৃমি প্রাথমিকভাবে কুকুরের দেহে থাকলেও তাদের থেকে গরু এবং ছাগলের মধ্যে এই কৃমির ছড়িয়ে পড়ে। তবে মানবদেহে এই কৃমি ছড়িয়ে পড়ার ঘটনা খুব বিরল। এনআরএসের টিমকে অভিনন্দন জানিয়েছেন অনেকেই। তাঁদের বক্তব্য, কুকুরের কৃমি থেকে মানুষের ডিম্বাশয় এই ধরণের সিস্ট তৈরি হওয়া অতি বিরল ঘটনা। এইরকম একটি ঘটনা থেকে কোন একজন কিশোরীকে বাঁচিয়ে নিয়ে আসা অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ। এনআরএস সেই কাজ অত্যন্ত দক্ষতার সঙ্গে করেছে।