দুটি শরীরে একটি লিভার, ১৮ দিনের যমজ শিশুর অপারেশন করে নজির গড়ল নীলরতন হাসপাতাল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/07/2022   শেষ আপডেট: 07/07/2022 6:17 p.m.

এমন কঠিন অস্ত্রপ্রচারের জন্য বিশেষ চিকিৎসকদের টিম গঠন হয়েছিল

দুটি আলাদা শরীর আলাদা প্রাণ, রক্তের টান ছাড়াও রয়েছে আর‌ও একটা বাড়তি সংযোগ। লিভারের। যমজ দুই সন্তানের একটি মাত্র জোড়া লিভার। তবে অস্ত্রোপচার করে সুস্থ শরীর ফিরে পেশ নবজাতকরা। আর নতুন রেকর্ড সৃষ্টি করল কলকাতা শহরের সরকারি হাসপাতাল।

নীলরতন হাসপাতালের অস্ত্রোপচার বিভাগে বৃহস্পতিবার দুপুরে দুটি আঠারো দিনের শিশুর সংযুক্ত লিভার আলাদা করা হয়েছে। জানা গিয়েছে, চিকিৎসকদের দুটি টিম গঠন করা হয়েছিল। শল্যচিকিৎসকদের সেই টিমে ছিলেন নিরুপ বিশ্বাস, দীপক ঘোষ, পার্থ জানা, মৌসুমী খাঁড়া প্রমুখ। ভীষণ সতর্কতা অবলম্বন করে শিশু দুটিকে অপারেট করা হয়েছে।

জানা গিয়েছে, দুটি শিশুর জন্য ভেন্টিলেটর সহ যাবতীয় যন্ত্রপাতির সুব্যবস্থাও করা হয়েছিল জোড়ায়। শিশুশল্য বিভাগের বিভাগীয় প্রধান কৌশিক সাহা জানান, "সাধারণত একটা ভ্রুণ থেকে এক সন্তানের জন্ম হয়। আর একটা ভ্রুণ দুটি ভাগে ভাগ হয়ে গেলে যমজ সন্তান হওয়ার সম্ভাবনা থাকে। ভ্রুণ দুটি ভাগ হওয়ার সময় যদি পৃথকীকরণ ঠিক মতো না হয়, তাহলে এমন কনজয়েন্ট টুইন বা জোড়া যমজ সন্তান হওয়ার সম্ভাবনা থাকে, এ ক্ষেত্রেও তাই হয়েছে।" চিকিৎসকদের আশা বাকি জীবনটা ওই দুই সন্তান সুস্থভাবেই কাটাতে পারবে।