মান্থলির পাশাপাশি দৈনিক টিকিটও কাটা যাচ্ছে শিয়ালদহ শাখায়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/07/2021   শেষ আপডেট: 21/07/2021 11:20 a.m.
By Arpan Sarkar - Own work, CC BY-SA 3.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=17605950

জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের জন্য এই ব্যবস্থা

কোভিড আবহে (Covid-19) সাধারণ যাত্রীদের জন্য বন্ধ লোকাল ট্রেন পরিষেবা। চলছে কেবল স্টাফ স্পেশাল ট্রেন (Special Train)। যেখানে সফর করতে পারেন জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরা। নির্দিষ্ট পরিচয়পত্র দেখিয়ে কাউন্টার থেকে মিলত মান্থলি টিকিট। দৈনিক টিকিট কাটার কোন ব্যবস্থা ছিল না। তবে এবার থেকে দৈনিক টিকিট কেটে লোকাল ট্রেনে উঠতে পারবেন জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরা। পূর্ব রেলের শিয়ালদহ শাখায় চালু হয়েছে এমন পরিষেবা।

করোনা আবহে সাধারণ যাত্রীদের জন্য বন্ধ লোকাল ট্রেন পরিষেবা। প্রথম অবস্থায় কেবল রেল কর্মীদের জন্য চালু ছিল লোকাল ট্রেন পরিষেবা। পরে পরিস্থিতি মতো জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের লোকাল ট্রেনে ওঠার ছাড়পত্র মেলে। তবে কাউন্টার থেকে মিলত মান্থলি টিকিট। এবার পরীক্ষামূলক ভাবে কাউন্টার থেকে মিলছে দৈনিক টিকিট। তবে সাধারণ যাত্রীদের জন্য এখনও কোন পরিষেবা চালু হয়নি।

রেল দফতর সূত্রে খবর, প্রাথমিক অবস্থায় জরুরি অবস্থার সঙ্গে যুক্ত কর্মীদের সফরের ক্ষেত্রে মান্থলি টিকিট কাটার নিয়ম তৈরি হয়। বৈধ কাগজপত্র দেখিয়ে টিকিট পাওয়া যেত। এক্ষেত্রে যেসকল জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মী মাঝেমধ্যে ট্রেনে ওঠেন, তাঁদেরও মান্থলি টিকিট কাটার ফলে বাড়তি খরচ হচ্ছে। সেই মোতাবেক রেল দফতরের কাছে তাঁদের অভিযোগ জমা পড়ে। রেল দফতর সব দিক বিবেচনা করে মান্থলি টিকিটের পাশাপাশি দৈনিক টিকিট চালু করল বলে সূত্রের খবর।