বুধবার থেকে রাজ্যে লোকাল ট্রেন: আপাতত ১৮১ জোড়া

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/11/2020   শেষ আপডেট: 17/11/2020 2:41 a.m.
By Arpan Sarkar - Own work, CC BY-SA 3.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=17605950

বৃহস্পতিবার রেল-রাজ্য বৈঠকের পর ঘোষণা করা হলো ট্রেন চলার দিন

দীর্ঘ সাত মাসের অপেক্ষার অবসান। লোকাল ট্রেনের চাকা গড়াতে চলেছে রাজ্যে। আগামী বুধবার থেকে ১৮১ জোড়া লোকাল ট্রেন চলবে রাজ্যে। রাজ্যে লোকাল ট্রেন চলা নিয়ে সোমবার একদফা বৈঠক হয় রেল ও রাজ্যের। আজ বৃহস্পতিবার বৈঠকে ঠিক হলো ঠিক কতো সংখ্যায় ট্রেন চলবে— কোন সেকশনে কতো ট্রেন চলবে।

রাজ্য চাইছিলো যথেষ্ট পরিমাণ ট্রেন চালাতে। তার জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিয়োর (এসওপি) নির্ধারণ করতে বলা হয়েছিল রেলকে। বেশি সংখ্যায় ট্রেন চালানোর জন্য রেলের পক্ষে বেশি সংখ্যক পুলিশ চাওয়া হয়েছিল। দুপক্ষের মতের মিলেই আগামী বুধবার রাজ্যে আবার চলতে চলেছে লোকাল ট্রেন। রেলমন্ত্রী পীযূষ গোয়েল টুইট করে এই খবর জানান।

পুরোনো সূচি অনুযায়ীই চলবে এই ৩৬২ টি ট্রেন। এর মধ্যে ১১৪ অর্থাৎ ২২৮ টি ট্রেন চলবে শিয়ালদহ সেকশনে। ৫০ জোড়া অর্থাৎ ১০০ টি ট্রেন চলবে হাওড়া সেকশনে। বাকি ১৭ জোড়া ট্রেন দক্ষিণ পূর্ব সেকশন অর্থাৎ খড়গপুর থেকে চলবে।

স্টেশন চত্বরে ভিড় নিয়ন্ত্রণের দায়িত্ব নিতে হচ্ছে রাজ্য সরকারকেই। প্রতিটি স্টেশনের গেটে থাকছে থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা। তবে ঠিক কিভাবে ভিড় নিয়ন্ত্রণ করা যাবে, কোন কোন স্টেশনে ট্রেন দাঁড়ালে সবথেকে বেশি লাভবান হবেন যাত্রীরা এইজাতীয় বেশ কিছু বিষয় নিয়ে সোমবার আবার বৈঠকে বসবে রেল ও রাজ্য।

তবে এতোকিছুর মধ্যে দুশ্চিন্তায় যাত্রীরা। ১০০% ট্রেন চললেও কি পরিমান ভিড় হয় সেটা তাঁরা জানেন ভালো করেই। এখন ট্রেনের সংখ্যা কম তার উপরে অর্ধেক সংখ্যক যাত্রী ট্রেনে ওঠার সুযোগ পেলে বাকিরা কি করবেন সেই ভাবনায় ব্যস্ত নিত্যযাত্রীরা।