পূর্বাভাস মিলিয়ে অষ্টমীর কলকাতায় শুরু বৃষ্টি, বৃষ্টির পূর্বাভাস আছে জেলাগুলিতেও

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/10/2021   শেষ আপডেট: 13/10/2021 12:34 p.m.
"গগনে গরজে মেঘ ঘন বরষা" নিজস্ব চিত্র

কলকাতার বেশ কিছু জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়েছে আজকে সকালে

আগে থেকেই আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস ছিল যে দুর্গা পুজোতে বৃষ্টি হবে। আসাই পূর্বাভাস একেবারে মিলিয়ে দিয়ে বুধবার মহাষ্টমীর দিন কলকাতায় শুরু হলো বিক্ষিপ্ত বৃষ্টিপাত। তবে আশার কথা, কলকাতায় খুব একটা বেশি বৃষ্টিপাত হয়নি হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে বলা চলে। কলকাতার পাশাপাশি দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর ও হাওড়ার বেশ কিছু অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। সঙ্গেই আগামী কয়েক ঘন্টায় সুন্দরবন এলাকা তে বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

বর্ষা বিদায় নিলেও এখনই কিন্তু রাজ্যের বৃষ্টির পরিস্থিতি খুব একটা উন্নতি হচ্ছে না। তার কারণবশত দিল্লির মৌসম ভবন জানাচ্ছে, বর্তমানে আন্দামান সাগর এর উপরে একটি নিম্নচাপ ঘনীভূত হতে শুরু করেছে। সেই নিম্নচাপ ওড়িশা উপকূলের দিকে অগ্রসর হলেও তার প্রভাবে কলকাতা এবং উপকূলবর্তী বেশ কিছু এলাকায় বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। উত্তর আন্দামান সাগরে তৈরি হওয়া ওই নিম্নচাপের কারণে বৃষ্টি শুরু হয়েছে। ১৫ অক্টোবর নাগাদ স্থলভাগে ঢুকতে পারে সেই নিম্নচাপ। আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, এই নিম্নচাপের প্রভাবে কিন্তু নবমী এবং দশমীর দিনেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

অষ্টমীর দিন সকাল থেকেই কলকাতার আকাশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আংশিক মেঘাচ্ছন্ন রয়েছে গোটা আকাশ। দর্শনার্থীদের ঠাকুর দেখতে ব্যাঘাত ঘটাতে পারে এই বিক্ষিপ্ত বৃষ্টিপাত। অন্যদিকে বুধবার কলকাতার সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ৩৪ এবং ২৭ ডিগ্রী সেলসিয়াস থাকবে। সম্ভাবনা রয়েছে বৃষ্টিপাতের। আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, যদি আজকে ঠাকুর দেখতে বেরোন তাহলে অবশ্যই সাথে ছাতা রাখবেন।