ফোন করেই জানানো যাবে অভিযোগ, করোনাকালে অভিনব পদক্ষেপ কলকাতা পুলিশের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/01/2022   শেষ আপডেট: 10/01/2022 7:06 a.m.
twitter @kolkatapolice

প্রয়োজনে ভিডিও কল করে পুলিশ আধিকারিকদের সাথে কথা বলা যাবে এবং হোয়াটসঅ্যাপে নথি সরবরাহ করা যাবে

করোনা সংক্রমণের চোখরাঙানি সম্প্রতি গোটা দেশজুড়ে খবরের শিরোনামে রয়েছে। রাজ্যে লাফিয়ে বাড়ছে সংক্রমনের পরিসংখ্যান। প্রবল ছোঁয়াচে ওমিক্রণের গ্রাসে পড়েছেন চিকিৎসক থেকে শুরু করে স্বাস্থ্যকর্মীরা। হাসপাতালে হাসপাতালে চিকিৎসকের ঘাটতি দেখা যাচ্ছে। পাশাপাশি রাজ্যের পুলিশরাও আক্রান্ত হচ্ছেন করোনায়। এমন পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রেখে দৈনন্দিন কাজকর্ম এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বিকল্প পথ বেছে নিয়েছে লালবাজার। তাঁরা জানিয়েছেন যে এবার থেকে থানায় যোগাযোগ করতে আর সশরীরে যেতে হবে না। একটি মোবাইল নাম্বারে ডায়াল করলেই মিলবে সমস্ত সুবিধা। এমনকি দরকার পড়লে ভিডিও কল করে পুলিশ আধিকারিকদের সাথে কথা বলা যাবে এবং হোয়াটসঅ্যাপে যেকোনো নথি মুহূর্তের মধ্যে সরবরাহ করা যাবে।

আসলে গোটা রাজ্যের মধ্যে সংক্রমনের শিখরে রয়েছে তিলোত্তমা। এই পরিস্থিতিতে আইপিএস আধিকারিক থেকে শুরু করে সাধারণ পুলিশকর্মী অনেকেই করোনা আক্রান্ত হয়েছেন। কিন্তু সমাজের কথা মাথায় রেখে থানার দরজা কখনোই বন্ধ করা যায় না। তাই এই পরিস্থিতিতে লড়াই চালাতে কলকাতা পুলিশ প্রযুক্তিকেই বিকল্প হিসেবে বেছে নিয়েছে। লালবাজার থেকে মহানগরীর প্রত্যেকটি থানাকে হোয়াটসঅ্যাপ এর সুবিধা সম্পন্ন মোবাইল ফোন দেওয়া হয়েছে এবং এবার সেখান থেকেই সাধারণ মানুষের সাথে যোগাযোগ বজায় রাখবে পুলিশ। অভিযোগ জানাতে হলে বাড়িতে বসেই ফোন করা যাবে এবং প্রয়োজন পড়লে ভিডিও কলও করা যাবে।

প্রসঙ্গত উল্লেখ্য, গত শনিবার রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১৮ হাজারের কাছাকাছি। কিন্তু গত ২৪ ঘন্টায় নতুন করে রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ২৮৭ জন। শুধুমাত্র কলকাতাতে গত ২৪ ঘন্টাতে আক্রান্ত হয়েছেন ৮৭১২ জন। মোট নমুনা পরীক্ষার এক-তৃতীয়াংশ রিপোর্ট পজিটিভ এসেছে। রাজ্যের এমন বেলাগাম পরিস্থিতিতে কলকাতা পুলিশের প্রযুক্তিতে ভর করে সামাজিক দূরত্ব বজায় রাখার চিন্তাভাবনা সত্যিই প্রশংসাযোগ্য।