চোস্ত ইংরেজিতে কথা বলতে বিশেষ পাঠ নিচ্ছে কলকাতা পুলিশ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/08/2021   শেষ আপডেট: 24/08/2021 9:12 a.m.
By © Jorge Royan / http://www.royan.com.ar, CC BY-SA 3.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=19742045

ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে গাঁটছড়া বেঁধে আজ থেকেই ক্লাস শুরু

কোন বিদেশি নাগরিকের সঙ্গে ভাব-বিনিময় কিংবা দেশের অন্য প্রদেশের সহকর্মীদের সঙ্গে সংযোগ স্থাপন - সবক্ষেত্রেই প্রয়োজন হয় ইংরেজি ভাষার। এক্ষেত্রে ইংরেজি ভাষায় কথা বলতে না পারায় পড়তে হচ্ছে নানা বিড়ম্বনায়। এবার এই মুশকিল আসান নিয়ে হাজির হয়েছে কলকাতা পুলিশ (Kolkata Police)। নিজেদের বাহিনীর একটা অংশকে ইংরেজিতে পাঠ দিতে চলেছে কলকাতা পুলিশ। ইতিমধ্যেই ব্রিটিশ কাউন্সিলের (British Council) সঙ্গে গাঁটছড়া বেঁধে কাজ শুরু করতে চলেছে কলকাতা পুলিশ। এবার অস্ত্র চালানো, গোয়েন্দাগিরির পাশাপাশি শিখতে হবে চোস্ত ইংলিশ।

সূত্রের খবর, অনেক সময় কলকাতা পুলিশের বহু কর্মীদের সরকারি আধিকারিক হিসেবে ইংরেজি জ্ঞান থাকেই, কিন্তু কথা বলার সময় সেই সাবলীলতা দেখা যায় না। তাছাড়া 'সিটি অফ জয়' কলকাতায় বহু বিদেশি নাগরিক আসেন। তাঁরা কোন সমস্যায় পড়লে কর্তব্যরত পুলিশের দ্বারস্থ হন। সেইসময় পুলিশ কর্মীর ভাষাগত দুর্বলতা সত্যিই বিড়ম্বনায় ফেলে। পাশাপাশি দেশের অন্য রাজ্যে তদন্তের ক্ষেত্রেও ইংরেজি জানাটা অত্যন্ত জরুরি। ইংরেজি ভাষায় সাবলীল ভাবে কথা বলতে পারাটাও প্রয়োজন। এই বিষয়টি মাথায় রেখে ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে গাঁটছড়া বাঁধতে চলেছে কলকাতা পুলিশ। মঙ্গলবার দুপুরে ব্রিটিশ কাউন্সিলের এই পাঠ্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কলকাতা পুলিশ, ব্রিটিশ ডেপুটি হাইকমিশন এবং ব্রিটিশ কাউন্সিলের কর্তারা। সূত্রের খবর, বিভিন্ন পদের অফিসারদের নিয়ে একাধিক ব্যাচ তৈরি করে নির্দিষ্ট সময় ধরে চলবে এই পাঠ্যক্রম।

উল্লেখ্য, এই প্রশিক্ষণের ক্ষেত্রে কলকাতা পুলিশের তুলনায় তরুণদের বেশি করে সুযোগ দেওয়ার কথা বলা হয়েছে। বিশেষ প্রশিক্ষণের মাধ্যমে তাঁরা যাতে সাবলীল ভাবে ইংরেজি ভাষায় মত বিনিময় করতে পারেন, সেদিকে খেয়াল রাখার কথা বলা হয়েছে।এখানেই শেষ নয়, যেকোন বিশেষ উৎসবে কলকাতায় অসংখ্য বিদেশি নাগরিকের আগমন ঘটে। তাঁদের সঙ্গে সংযোগ স্থাপনের ক্ষেত্রে ইংরেজি জানাটা জরুরি। কেবল ইংরেজিতে কথা বলাই নয়, সঠিক উচ্চারণ এবং বাচনভঙ্গির দিকেও বিশেষ নজর দেওয়ার কথা বলা হয়েছে। জাতীয় ও আন্তর্জাতিক স্তরে কলকাতা পুলিশের কার্যকলাপ যাতে আরও ছড়িয়ে পড়ে, সেদিকে নজর রাখা হবে বলে জানা গেছে।