বুস্টার ডোজকে কেন্দ্র করে কলকাতার বুকে জালিয়াতির ছক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/01/2022   শেষ আপডেট: 13/01/2022 4:50 p.m.
লালবাজার পুলিশ @kolkatapolice.gov.in

সাইবার ক্রাইমই এখন কলকাতা পুলিশের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ

প্রযুক্তি যত উন্নত হচ্ছে, তার সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ছে সাইবার ক্রাইম (Cyber Crime)। যা মাথাব্যথার অন্যতম কারণ। তবে সতর্ক হতে হবে আপনাকেই। করোনার এই কঠিন সময়কে কাজে লাগিয়ে বর্তমানে কলকাতার বুকে চলছে জালিয়াতি। এবার তা নিয়েই সাধারণ মানুষকে সতর্ক করল কলকাতা পুলিশ (Kolkata Police)।

ঠিক কী ঘটছে? থানায় জমা পড়া একাধিক অভিযোগের ভিত্তিতে জানা যাচ্ছে, এক প্রতারণা চক্রের তরফে ফোন করে জিজ্ঞেস করা হচ্ছে আপনি টিকার দুটি ডোজ নিয়েছেন কিনা এবং বুস্টার ডোজ নিতে ইচ্ছুক কিনা। আর তখন বুস্টার ডোজ নেওয়ার জন্য আপনি যদি ওনাদের  সম্মতি দেন, সে সময় আপনার ফোনে একটি লিঙ্ক আসবে। যা দেখে আপনার মনে হতে পারে সত্যি বুস্টার ডোজের জন্যই নাম নথিভুক্তকরণ চলছে। তবে লিঙ্কের পাশাপাশি ঢুকবে ওটিপি। আর সেই ওটিপি ওনাদের বলে দিলেই মোবাইল নম্বরের সঙ্গে যুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে উধাও হয়ে যাবে টাকা।

ইতিমধ্যেই এ বিষয়ে তদন্তে নেমেছে কলকাতা পুলিশের সাইবার শাখার গোয়েন্দারা। অন্যদিকে সাধারণ মানুষকে সচেতন করতে সামাজিক মাধ্যমকেও বেছে নিচ্ছে কলকাতা পুলিশ। ফেসবুকে পোস্ট শেয়ার করে কলকাতা পুলিশের বার্তা, "প্রতারকরা সাধারণ মানুষকে প্রতারণা করার জন্য নানা পথ খুঁজে বার করছে। প্রতারকরা আপনাকে ফোন কিংবা মেসেজ করতে পারে বুস্টার ডোজ আপনি নেবেন কিনা! যদি উত্তর হ্যাঁ হয়, তারা আপনাকে লিঙ্ক কিংবা ওটিপি পাঠাবে। খুবই সাবধান। এতেই আপনি আপনার সর্বস্ব টাকা হারাতে পারেন। যদি এই ধরনের কোনও ফোন কল কিংবা মেসেজ পান, তাহলে আপনি কোনও লিঙ্ক ডাউনলোড করবেন না। ওটিপিও শেয়ার করবেন না।"