আজ থেকে জরুরি পরিষেবায় চলবে কলকাতা মেট্রো

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/06/2021   শেষ আপডেট: 16/06/2021 8:17 a.m.
কলকাতা মেট্রো ~Facebook

ভিড় সামলাতে চলবে বাড়তি লোকাল ট্রেনও

রাজ্যে কোভিড পরিস্থিতি (Covid-19) অনেকটা নিয়ন্ত্রণে এলেও ১ জুলাই পর্যন্ত থাকছে বিধি-নিষেধ। কিছু কিছু ক্ষেত্রে ছাড় মিললেও এখনও পর্যন্ত সাধারণ যাত্রীদের মেট্রো (Metro) ও লোকাল ট্রেনে (Local Train) যাত্রার সরকারের পক্ষ থেকে কোন সবুজ সংকেত মেলেনি। বন্ধ রাখা হয়েছে সাধারণ গণপরিবহণ। তবে কলকাতা মেট্রো এতদিন স্টাফ স্পেশাল ট্রেন চালাচ্ছিল। এবার বুধবার থেকে মেট্রোর সংখ্যা বাড়ানো হয়েছে। পাশাপাশি স্টাফ ছাড়াও জরুরি পরিষেবার কাজে যুক্ত কর্মীদের সফরের সুযোগ দিচ্ছে কলকাতা মেট্রো।

সূত্রের খবর, মেট্রোতে তাদের স্টাফ ছাড়াও চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, বিমাকর্মী, সাংবাদিক, পুলিশ প্রভৃতি জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের বৈধ প্রমাণপত্র থাকলে মেট্রোতে উঠতে পারবেন। তবে টোকেন নয়, কেবল স্মার্ট কার্ডের মাধ্যমে এই পরিষেবা চালু থাকবে। মঙ্গলবার এই সিদ্ধান্তের কথা জানিয়েছে মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ। বুধবার থেকে সকাল ও বিকেল মিলিয়ে আপ ও ডাউনে মোট ৩ জোড়া মেট্রো চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্রের খবর, সোমবার থেকে শনিবার মোট সপ্তাহের ৬ দিন এই পরিষেবা মিলবে। সকালে সাড়ে ৯ টা, ১০ টা এবং ১০টা ৪৫ মিনিটে দমদম ও কবি সুভাষ মেট্রো স্টেশন থেকে এই পরিষেবা মিলবে। আর বিকেলে ওই ট্রেন গুলো ছাড়বে সাড়ে ৪টা, ৫ টা এবং সাড়ে ৫ টায়।

অন্যদিকে লোকাল ট্রেনে বাড়তি ভিড় সামলাতে বুধবার থেকে ৬৫ টি বাড়তি স্টাফ স্পেশাল ট্রেন চলবে শিয়ালদহ ও হাওড়া শাখায়। এতদিন এই দুই শাখায় চলছিল ৩৪২ টি ট্রেন। যেখানে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের বৈধ প্রমাণপত্র সহ সফরের সুযোগ দেওয়া হয়েছিল। যদিও মাত্রাতিরিক্ত ভিড়ের কারণে এই দুই ডিভিশনে বাড়তি ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রের খবর।