নিরাপত্তার দিক থেকে দেশের মধ্যে প্রথম স্থানাধিকারী কলকাতা, জানাচ্ছে NCRB-র রিপোর্ট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/09/2021   শেষ আপডেট: 15/09/2021 10:26 a.m.
লালবাজার পুলিশ @kolkatapolice.gov.in

তথ্য হাতে আসার পর খুশি কলকাতা পুলিশের কর্মী ও আধিকারিকরাও

তিলোত্তমা এখনো স্বমহিমায়। এ দেশের মধ্যে সবচেয়ে নিরাপদ শহরের মর্যাদা পেল শহর কলকাতা। NCRB(National Crime Record Bureau)-র রিপোর্ট অনুযায়ী দেশের ১৯টি প্রধান শহরের মধ্যে আমাদের শহর কলকাতায় অপরাধের হার সব থেকে কম। গতকাল অর্থাৎ মঙ্গলবার দিল্লি থেকে প্রকাশিত হওয়া এই রিপোর্টে প্রকাশিত তথ্যের ভিত্তিতে জানা গেছে, বিগত দুবছরে দেশের অন্যন্য শহরগুলিতে অপরাধের মাত্রা উর্দ্ধমুখী হলেও শহর কলকাতায় তা অনেকটাই নিম্নমুখী। আর এই তথ্য হাতে আসার পর খুশি লালবাজারের কর্তা থেকে শুরু করে কলকাতা পুলিশের কর্মী ও আধিকারিকরাও।

কি পরিসংখ্যান উঠে এসেছে এই রিপোর্টে? দেখা গেছে, ২০২০ সালের প্রতি এক লক্ষ জনসংখ্যায় কলকাতায় মোট অপরাধের হার ১২৯.৫। অন্যদিকে, দিল্লিতে এই হার ১৬০৮.৬, চেন্নাইয়ে ১৯৩৭.১, আহমেদাবাদে ১৩০০, সুরাতে ১৩০০, মুম্বইয়ে ৩১৮.৬, এমনটাই চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে রিপোর্টে। একইসাথে খুশির খবর এটাও যে, ভারতীয় দণ্ডবিধির নিরিখে ২০২০ সালে কলকাতায় অপরাধের হার ১০৯.৯। সেখানে দেশের অন্যান্য শহরগুলির মধ্যে দিল্লির অপরাধের হার ১৫০৬.৯, চেন্নাইয়ের ১০১৬.৪, মুম্বইয়ের ২৭২.৪, লখনউয়ের ৫০০.৩, সুরাতের ৭৩৭.৭, আহমেদাবাদের ৯৬৬.৫। গতবছর সময়মত তথ্য এসে না পৌঁছানোর ফলে এনসিআরবির রিপোর্টে এ রাজ্যের তথ্য তুলে ধরা যায়নি।

নারী সুরক্ষার দিক থেকেও অনেকটাই এগিয়ে এই কলকাতা। গত বছর শহর কলকাতায় পণের বলি হয়েছিলেন ন’জন, যেখানে দিল্লিতে এই সংখ্যা ১১, লখনউয়ে ৪৮,কানপুরে ৩০। গত বছর কলকাতায় শ্লীলতাহানির শিকার হয়েছিলেন ৩০৪ জন। এই সংখ্যা দিল্লিতে ১ হাজার ৮০৫, মুম্বইয়ে ১ হাজার ৫০৯এ গিয়ে পৌঁছেছে। চুরি ডাকাতিও অন্য শহরের তুলনায় এখানে অনেক কম, জানাচ্ছে রিপোর্ট।