কলকাতা বইমেলা এবার ভার্চুয়ালেও, বাড়ি বসেই বইপ্রেমীরা ঘুরতে পারবেন মেলা প্রাঙ্গণ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/11/2021   শেষ আপডেট: 12/11/2021 10:36 p.m.
কলকাতা বইমেলা By Biswarup Ganguly - Own work, CC BY 3.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=13073473

৩১ জানুয়ারি থেকে দুই সপ্তাহ ধরে চলবে কলকাতা বইমেলা

করোনা পরিস্থিতিতে সংক্রমণের হাত থেকে বাঁচতে গত দেড় বছরে অনেক ধরনের অনুষ্ঠান বাতিল হয়েছে। তার মধ্যে অন্যতম ছিল বাঙালির প্রাণের কলকাতা বইমেলা। তবে আগামী বছরের শুরুতে করোনা পরিস্থিতির সাথে মোকাবিলা করেই হবে বইমেলা। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কথা অনুযায়ী কলকাতা বইমেলা শুরু হবে ২০২২ সালের ৩১ জানুয়ারি। দুই সপ্তাহ ধরে মেলা চলবে এবং শেষ হবে ১৩ ফেব্রুয়ারি। আসন্ন বইমেলার থিম হবে বাংলাদেশ। উদযাপিত হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ। এছাড়া পালিত হবে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর, নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবর্ষ, সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ এবং ভারতের স্বাধীনতার ৭৫ বছর। তবে এই মেলায় কঠোরভাবে কোভিডবিধি মেনে চলতে হবে। পর্যাপ্ত শারীরিক দূরত্ব মেনে সকলকে অবশ্যই মাস্ক পরে মেলা প্রাঙ্গণে প্রবেশ করতে হবে। এছাড়া প্রবেশকারীদের টিকার দুটি ডোজ অবশ্যই নিতে হবে।

তবে এই করোনা পরিস্থিতিতে যারা বাড়ি থেকে বের হতে চাইছেন না বা ভিনরাজ্যের সাহিত্যপ্রেমীদের কি কলকাতা বইমেলা দেখা হবে না? এই কথা ভেবে এক অনন্য উদ্যোগ নিয়েছে গিল্ড। জানা গিয়েছে, বিশেষ প্রযুক্তির মাধ্যমে ২০২২ কলকাতা বইমেলা দেখা যাবে ভার্চুয়াল মাধ্যমেও। মেলা প্রাঙ্গণে উপস্থিত না থেকেও সাক্ষী হওয়া যাবে বইমেলার। গিল্ডের ওয়েবসাইট এবং সমস্ত সোশ্যাল মিডিয়াতে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে বসে এই বইমেলার স্বাদ নেওয়া যাবে। তবে ভার্চুয়াল মাধ্যমে বই কেনা যাবে নাকি সেই নিয়ে স্পষ্ট কোনো বার্তা দেয়নি গিল্ড।

প্রসঙ্গত উল্লেখ্য, অতিমারি করোনার দাপটে চলতি বছর অর্থাৎ ২০২১ সালে শেষ মুহূর্তে এসে বইমেলা বাতিল হয়েছিল। বছরের শুরুতে এই বইমেলা করার উদ্যোগ গ্রহণ করা হলেও সময় যতই গেছে ততই বেড়েছে করোনার সংক্রমণ। সেই সময় গোটা রাজ্যে লকডাউন পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। বন্ধ হয়ে গিয়েছিল বাস-ট্রেন সমস্ত গণপরিবহন পরিষেবা। এর জেরে বাধ্য হয়ে বন্ধ করতে হয়েছিল বইমেলার সমস্ত প্রস্তুতি। তবে বইপ্রেমীদের মুখে হাসি ফুটিয়ে আগামী বছরের শুরুতেই অনুষ্ঠিত হতে চলেছে কলকাতা বইমেলা, ২০২২। আর কোনো কারনে বইমেলাতে উপস্থিত থাকতে না পারলে আছেই তো ভার্চুয়াল কলকাতা বইমেলা, ২০২২।