প্রায় এক মাস পিছিয়ে গেল বইমেলা, জানুন বইমেলার নতুন দিন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/01/2022   শেষ আপডেট: 17/01/2022 10 p.m.
কলকাতা বইমেলা By Biswarup Ganguly - Own work, CC BY 3.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=13073473

বিধাননগর পুরভোট এবং করোনাভাইরাস পরিস্থিতি থাকার কারণে একমাস পিছিয়ে দেওয়া হল বইমেলা

করোনা সংক্রমনের পরিস্থিতির মাঝেই এবারে প্রায় এক মাস পিছিয়ে গেল কলকাতা বইমেলা। ৩১ জানুয়ারি সল্টলেকের সেন্ট্রাল পার্কে শুরু হবার কথা ছিল এবছরের কলকাতা বইমেলার (Kolkata Book fair)। কিন্তু করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে কলকাতা বুক সেলার্স গিল্ডের সঙ্গে আলোচনার পর কলকাতা বইমেলা একমাস পিছিয়ে দেওয়ার কথা ঘোষণা করল পশ্চিমবঙ্গ সরকার। ৩১ জানুয়ারির পরিবর্তে আগামী ২৮ ফেব্রুয়ারি থেকে সল্টলেক সেন্ট্রাল পার্কে শুরু হবে এবছরের কলকাতা বইমেলা।

পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের তরফ থেকে জানানো হয়েছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দীর্ঘ আলোচনার পরেই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে সোমবার সন্ধ্যায়। করোনা সংক্রমনের আবহে যেখানে রাজ্যের চারটি পুর-নিগমের ভোট ২২ জানুয়ারি পরিবর্তে আগামী ১২ ফেব্রুয়ারি গ্রহণ করা হচ্ছে, সেখানে কলকাতা বইমেলার সময় পিছিয়ে দেওয়া ছিল শুধুমাত্র সময়ের অপেক্ষা। এই ভোট গ্রহণের তালিকায় কিন্তু একই সাথে রয়েছে বিধাননগর পুরনিগম।

গিল্ড জানাচ্ছে, এই পরিস্থিতিতে সেখানে বইমেলার আয়োজন হলে নির্বাচনী বিধি ভঙ্গের অভিযোগ ওঠাটা খুবই স্বাভাবিক ছিল। তার পাশাপাশি, করোনা ভাইরাস সংক্রমণের প্রবল আশঙ্কা ছিল। অন্যদিকে আবার, ১৫ ফেব্রুয়ারি ভোট গণনার দিন পর্যন্ত ওই এলাকায় নির্বাচন আচরণবিধি বলবৎ থাকবে। তাই বইমেলার আয়োজন অনেকাংশেই বিঘ্নিত হতে পারে। তাই এই সমস্ত সমস্যা থেকে দূরে থাকার জন্যই, এবছরের বইমেলা পিছিয়ে ফেব্রুয়ারি মাসে নিয়ে যাওয়ার পরিকল্পনা নিয়েছে পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড। যদিও, ২০২১ সালে অতিরিক্ত করোনা সংক্রমনের কারণে বইমেলা হয়নি। ২০২০ সালেও যে বইমেলা হয়েছিল, সেখানেও করোনাভাইরাস সংক্রমণের সম্ভাবনা একেবারে উড়িয়ে দেওয়া হয়নি। তাই বইমেলা পিছিয়ে দেওয়ার বা বইমেলা বাতিল হওয়ার ঘটনা কলকাতার ইতিহাসে এই প্রথম নয়, এর আগেও ঘটেছে।