KMC Election 2021 : 'কলকাতার স্টিয়ারিং বামদিকে ঘুরিয়ে দিন' পুরভোটে বামেদের ইস্তাহার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/12/2021   শেষ আপডেট: 07/12/2021 8:28 a.m.
https://www.facebook.com/cpimwbpc/

বামেদের ইস্তাহারে বাড়তি জোর নারী সুরক্ষা, কর্মসংস্থান, কলকাতার সৌন্দর্যায়ন

বৃষ্টি মাথায় নিয়ে চিরাচরিত প্রথার বাইরে গিয়ে আলিমুদ্দিন নয়, কলকাতার রাস্তায় পুরভোটের ইস্তাহার প্রকাশ করলেন বামেরা (Cpm)। ধর্মতলায় লেনিন মূর্তির পাদদেশে প্রকাশিত হল আসন্ন কলকাতা পুরভোটের (KMC Election) বামেদের তরফ থেকে প্রতিশ্রুতিপত্র। আর এই নির্বাচনে বামেদের নতুন প্রচার কৌশল 'কলকাতার স্টিয়ারিং বামদিকে ঘুরিয়ে দিন' ইতিমধ্যেই যথেষ্ট সাড়া তৈরি করেছে। বিভিন্ন সামাজিক মাধ্যমে হ্যাশট্যাগ দিয়ে ঘুরছে এই স্লোগান।

বামেদের দখলে পুরসভা এলে কী কী প্রতিশ্রুতি ফলপ্রসূ হবে? বামেদের ইস্তাহারে সবচেয়ে বেশি জোর দেওয়া হয়েছে 'গ্রিন সিটি, ফিট সিটি' গড়ার আহ্বানে। কলকাতা জেলা সিপিএম নেতৃত্বের একাংশের বক্তব্য, এই করোনা কালেও শহরের একাধিক জায়গায় পুকুর ভরাট করে বেআইনি নির্মাণ হয়েছে। প্রশাসন এবং শাসকদলের নেতাদের মদতে একদল প্রোমোটার দিনের পর দিন এমন নির্মাণ কাজ করে চলেছে। বামেরা ক্ষমতায় এলে এই বেআইনি নির্মাণে লাগাম দেওয়া হবে। বরং কলকাতার সবুজায়ণে বাড়তি জোর দেওয়া হবে। এমনিতেই কলকাতা প্রাকৃতিক বিপর্যয়ের ভিতে দাঁড়িয়ে আছে, এখনই তাকে রক্ষা করতে না পারলে ভবিষ্যৎ প্রজন্মকে চরম বিপদের মুখে ঠেলে দিতে হয়! বামেদের ইস্তাহারে কলকাতার সবুজায়ণের উপর বাড়ি জোর দেওয়া হয়েছে।

করোনাকালে বামেদের সবচেয়ে সাড়া ফেলে দেওয়া উল্লেখযোগ্য কাজ 'শ্রমজীবী ক্যান্টিন'। করোনার সময় ন্যূনতম অনুদানে ভরপেট খাবার বহু ভুখা মানুষকে বাঁচিয়েছে। এখনও বিভিন্ন জায়গায় চলছে সেই শ্রমজীবী ক্যান্টিন। এমনকী যাদবপুরের শ্রমজীবী ক্যান্টিন দিন কয়েক আগেই ৬০০ দিন অতিক্রম করল। পুরভোটের ইস্তাহারে তেমনই প্রতিশ্রুতি দিচ্ছেন বামেরা। তার পাশাপাশি কলকাতা পুরসভা পরিচালিত সরকারি স্কুলগুলি করোনাকালে বেহাল অবস্থা। পূর্বে সাধারণ গরিব পরিবারের ছেলেমেয়েরা পড়াশোনা করতে পারত। বর্তমানে স্কুলগুলি বন্ধের মুখে। সেই দিকেই নজর রেখে বামেদের প্রতিশ্রুতি 'উঠোনে পাঠশালা'। তাছাড়া নারী সুরক্ষার বিষয়েও বাড়তি জোর বামেদের। ক্ষমতায় এসেই পুরসভায় ২৮ হাজার নিয়োগের প্রতিশ্রুতি। ধর্মতলার চত্বরে খোলা মাঠেই প্রকাশ পেল বামেদের ইস্তাহার।

একুশের বিধানসভা নির্বাচনে বাম ব্রিগেডে ভোটের ময়দানে লড়েছিলেন অধিকাংশ তরুণ তুর্কি। পরিসংখ্যান বলছে, তাঁদের প্রাপ্ত ভোটের পরিমাণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছিল। ব্যতিক্রম নন্দীগ্রাম আসনের মীণাক্ষি মুখার্জি। সেই ধারাকে বজায় রেখে পুরভোটেও লড়ছেন একটা বড় সংখ্যক তরুণ ছাত্রনেতা। যাঁদের আর একটা পরিচয় 'রেড ভলান্টিয়ার'। আর তাঁদের মুখে নতুন স্লোগান 'কলকাতার স্টিয়ারিং বামদিকে ঘুরিয়ে দিন'।