সবজিতে হাত দিতেই ছ্যাঁকা খাচ্ছেন? স্বস্তি দিয়ে এক ধাক্কায় সবজির দাম কমছে ৪০ শতাংশ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/12/2021   শেষ আপডেট: 10/12/2021 11:36 a.m.
প্রতীকী ছবি

ফের দাম বাড়ার আশঙ্কা বিক্রেতাদের

এখনও জাঁকিয়ে পড়েনি শীত। ইতিমধ্যেই পাইকারি ও খুচরো বাজারে শীতের সবজির জোগান ক্রমশ বাড়ছে (Kolkata News)। ক্যাপসিকাম, গাজর থেকে বিনস্ কিংবা বাঁধাকপি, ফুলকপি বা পেঁয়াজকলি সবই মিলছে বাজারে। তবে সবজির (Vegetables) লাগামছাড়া দাম নিয়ে নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষের মধ্যে। (West Bengal News) সবজিতে হাত দিলেই যেন ছ্যাঁকা লাগছে শীতেও।

সপ্তাহ কয়েক আগেই পেট্রল-ডিজেলের সঙ্গে পরামর্শ করে সেঞ্চুরি হাঁকিয়ে ছিল টমেটো। এখন দাম একটু কমলেও, তা সাধারণ মানুষের নাগালের বাইরে। এই পরিস্থিতিতে টমেটোকে সঙ্গ দিতে দাম বাড়ল আলুরও। সঙ্গে কড়াইশুটি-পিয়াঁজকলির দামও আকাশছোঁয়া। আবার মেঘ-বৃষ্টির কারনে স্যাঁতস্যাঁতে পরিবেশ হওয়ার জেরে, বাজার থেকে বাড়ি আনতে না আনতেই দু'দিনেই পচছে বাঁধাকপি-ফুলকপি।

একেই রান্নার গ্যাস অগ্নিমূল্য। অন্যদিকে, অস্বস্তিতে বাজার দর। সব মিলিয়ে মাথায় হাত মধ্যবিত্তের। তবে স্বস্তি দিয়ে এই সপ্তাহ থেকে এক ধাক্কায় প্রায় ৩০-৪০ শতাংশ কমেছে শাক-সবজির দাম। কমেছে মাছের দামও। জ্যোতি আলু- ১৮ টাকা প্রতি কেজি, পেঁয়াজ প্রতি কিলো ৪৫-৫০ টাকা, পটল ৪০ টাকা প্রতি কেজি, পিঁয়াজকলি ১২০ টাকা প্রতি কেজি, আদা প্রতি কিলো ১০০-১২০ টাকা, কুমড়ো প্রতি কিলো ২৫-৩০ টাকা, মুলো ২৫-৩০ টাকা কিলো, গাঁটি কচু ৩০ টাকা কিলো, ধনেপাতা ১০০ টাকা কিলো, কাঁচালঙ্কা প্রতি কিলো ৮০-১০০ টাকা, পেঁপে ১৮-২০ টাকা কিলো, লাল শাক ১০ টাকা আঁটি (এই দর কলকাতা সংলগ্ন কিছু বাজারের। স্থানীয় বাজারে এই দর কিছুটা হের ফের হতে পারে।)