নেই স্বস্তি! সপ্তাহের শেষে ফের বাড়ল সোনার দাম

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/01/2022   শেষ আপডেট: 21/01/2022 7:51 p.m.

সোনার শুদ্ধতা যাচাই করার জন্য সরকারের তরফে নয়া উদ্যোগ

সোনা-রূপোর দামের বাড়বাড়ন্তে ফের মধ্যবিত্তের মাথায় হাত। ফের পারদ উর্ধ্বমুখী। আজ সপ্তাহের শেষে ফের বাড়ল সোনার দাম। অন্যদিকে ০.৩৮ শতাংশ কমল রুপোর দাম। এমসিএক্স সূচকে এক কিলোগ্রাম রুপোর দাম ৬৪,৬০৫ টাকা। তবে ০.২ শতাংশ বেড়ে কলকাতায় ১ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম হল ৪,৭৮০ টাকা। ১ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ৫,০৫০ টাকা।

বলাবাহুল্য, সোনার দামের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে রুপোর দামও। এ বিষয়ে সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, গত সেশনে সোনার যা দাম বেড়েছে, তা প্রায় গত তিন মাসের সেশনের নিরিখে সর্বোচ্চ উত্থান। প্রসঙ্গত, সোনার দামে যাতে ক্রেতা এবং বিক্রেতা উভয়ই স্বস্তি পায়, সেই জন্য ইতিমধ্যেই প্রাক বাজেটে অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের তরফে সোনার জিনিসে আমদানি শুল্ক (Import Duty) কমানোর দাবি জানানো  হয়েছে। 

কাজেই, বর্তমানে পাখির চোখ কেন্দ্রের বাজেট পেশের দিকে। এছাড়াও সরকারের তরফে বড়ো উদ্যোগ। সোনার শুদ্ধতা যাচাই করার জন্য এবার সরকারের তরফে একটি অ্যাপ তৈরি করা হয়েছে।নাম "BIS Care app"। এই অ্যাপ থেকে গ্রাহকরা সোনার শুদ্ধতা যাচাই করতে পারবেন ৷ এছাড়াও সোনা সংক্রান্ত অভিযোগ থাকলে, তাও নথিভুক্ত করা যাবে সহজেই।