সুভাষ আর নেই, জীবন-প্রদীপ নিভে গেল ময়দানের বুলডোজারের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/01/2022   শেষ আপডেট: 22/01/2022 10:13 a.m.
https://www.facebook.com/subhas.bhowmick.5

একবালপুরের একটি বেসরকারি হাসপাতালে শনিবার ভোররাতে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি

জীবন-প্রদীপ নিভে গেল! প্রয়াত হলেন প্রাক্তন ফুটবলার এবং প্রবাদপ্রতিম কোচ সুভাষ ভৌমিক (Subhas Bhowmick)। শনিবার ভোর সাড়ে ৪ টে নাগাদ কলকাতার ইকবালপুরের একটি বেসরকারি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। দীর্ঘদিন ধরেই সুগার ও কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি। তাঁর মৃত্যুতে ময়দানে শোকের ছায়া।

দীর্ঘদিন ধরেই নানান শারীরিক সমস্যায় ভুগছিলেন তিনি। ছিলেন দক্ষ প্রশিক্ষক। কোচ হিসেবে ইস্টবেঙ্গল ক্লাবকে তিনি আইলিগ এবং আশিয়ান কাপ দিয়েছিলেন। কোচ সুভাষ ভৌমিকের সময়ে ইস্টবেঙ্গলের ছিল স্বর্ণযুগ। সুভাষ ভৌমিকের তত্ত্বাবধানে ইস্টবেঙ্গল ক্লাবের পরিকাঠামোয় আমূল বদল ঘটানো হয়। বিশ্বমানের ইস্টবেঙ্গল ক্লাবের পরিকাঠামো তৈরিতে কোচ সুভাষ ভৌমিকের অবদান অনস্বীকার্য।

দীর্ঘদিন ধরেই তিনি কিডনির সমস্যায় ভুগছিলেন। বেশ কয়েক মাস ধরেই চলছিল ডায়ালিসিস। সেই সঙ্গে তাঁর বুকেও সংক্রমণ ধরা পড়েছিল। বেশ কয়েক বছর আগে তাঁর একটি বাইবাস সার্জারি হয়েছিল। যদিও শেষমেশ সমস্যা চেষ্টা ব্যর্থ করেই না ফেরার দেশে চলে গেলেন ময়দানের ভোম্বলদা।

উল্লেখ্য, শুক্রবার রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস প্রাক্তন এই ফুটবলারের পাশে দাঁড়িয়েছিলেন। তৈরি হয়েছিল মেডিক্যাল টিম। অন্য হাসপাতালে স্থানান্তরিত করে কিডনি প্রতিস্থাপনের চিন্তা-ভাবনাও করা হয়েছিল। যদিও সমস্ত চেষ্টাকে ব্যর্থ করে অমৃতলোক যাত্রা করলেন ময়দানের 'বুলডোজার'। বিভিন্ন সামাজিক মাধ্যমে শোকের ছায়া।