শহরের রাস্তায় 'দামে কম, মানে ভালো' সিএনজি বাস, উদ্বোধনে ফিরহাদ হাকিম

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/08/2021   শেষ আপডেট: 09/08/2021 10:43 p.m.
https://twitter.com/FirhadHakim

প্রাথমিকভাবে, এদিন ২টি সিএনজি বাস চালানো হয় শহরে

পরিবেশ দূষণের চোখরাঙ্গানি দিন কে দিন বেড়েই চলেছে। আর তারই একটা বড় অংশ জুড়ে আছে যানবাহন নিঃসৃত ধোঁয়া। তার উপর পেট্রোপন্যের দামে মাথায় হাত যানবাহনের মালিক থেকে আরোহীর। তবে সিএনজি যানবাহন সেইদিক থেকে অনেক নিরাপদ। তাতে না হয় পেট্রোল-ডিজেলের মতো পরিবেশদূষণ, না তার দাম আকাশছোঁয়া। যাকে বলে ‘দামে কম, মানে ভালো’। সিএনজি অটোর সাথে আমাদের আত্মীয়তা অনেকদিনের হলেও, সিএনজি বাসের সাথে কিন্তু আমরা পরিচিত ছিলাম না। তবে সেই অপরিচিতি ঘুচল বলে! সোমবারই শহরের রাস্তায় নিজেই ড্রাইভার সিটে বসে সিএনজি বাসের উদ্বোধন করলেন খোদ পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম।

যদিও শহরে এই বাস চালানোর বিষয়ে সরকারের সাথে বেঙ্গল বাস কোম্পানির চুক্তি হয়ে গেছিল বেশ কিছুদিন আগেই। গত ২১শে জুনেই কসবা পরিবহন ভবনে রাজ্যের সাথে বাস কোম্পানি চুক্তিটি করে। অবশেষে শহরের বুকে পথ চলা শুরু হচ্ছে সিএনজি বাসের।

শুধু উদ্বোধনই নয়, ফিরহাদ এদিন সিএনজি পাম্পিং ষ্টেশন তৈরির বিষয়ে কথা বলেন সংবাদমাধ্যমের সামনে। তিনি বলেন, আগামী ৬ মাসের মধ্যেই বেসরকারি বাসের জন্য প্রথম সিএনজি ষ্টেশন তৈরি হয়ে যাবে শহরে। পাশাপাশি তিনি এও বলেন, শহরে সিএনজি বাস চললে পরিবেশ দূষণের হাত থেকেও অনেকাংশে রেহাই পাবে তিলোত্তমা। শুধু তাই নয়, জ্বালানীর অত্যধিক মূল্যবৃদ্ধির এই সময়ে এই বাস স্বস্তি দেবে বাস মালিকদেরও। তাঁর কথায়, এই মুহূর্তে কলকাতার পরিবেশকে আরও পরিস্কার ও সবুজ করে তোলার জন্য তাঁরা ইলেক্ট্রিক ও সিএনজি বাসের দিকে বেশি করে নজর দিচ্ছেন।

সোমবার প্রাথমিকভাবে ২টি সিএনজি বাস চালানো হয় শহরে। তাদের যাত্রা সফল হলে ভবিষ্যতে এর মাত্রা আরও বাড়ানো হবে বলেই ইঙ্গিত দিয়েছেন পরিবহনমন্ত্রী। শুধু বাস নয়, ভবিষ্যতে বাসের সমগ্র শহর জুড়েই সিএনজি পাম্পিং ষ্টেশন তৈরি হবে বলেও এদিন জানা যায়। তবে আপাতত সল্টলেক, হাওড়া, ঠাকুরপুকুর, নীলগঞ্জ, বেলঘরিয়া, সাঁতরাগাছি এবং করুণাময়ীতে ফিলিং ষ্টেশন তৈরি হবে বলেই সুত্রের খবর।