অভিনব জালিয়াতি! এবার লক্ষাধিক টাকা খোয়ালেন অধ্যাপক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/01/2022   শেষ আপডেট: 10/01/2022 10:06 a.m.

এই জালিয়াতির নেপথ্যে কারা? তদন্তে পুলিশ

ফের ব্যাঙ্ক জালিয়াতির (Bank Fraud) শিকার হলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের (University of Calcutta) এক অধ্যাপক। মাত্র মিনিট পনেরোর মধ্যেই ব্যাঙ্ক থেকে প্রায় সাড়ে ৩ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠল। কলকাতা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির এই অধ্যাপক কসবা থানায় লিখিত অভিযোগ করেছেন। ঘটনার তদন্ত শুরু হয়েছে। পুলিশের প্রাথমিক তদন্তে অনুমান এই ঘটনার সঙ্গে জামতাড়া গ্যাংয়ের যোগাযোগ থাকতে পারে।

জালিয়াতির পদ্ধতি পুরাতন হলেও এক অভিনব পন্থায় এই টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। অধ্যাপকের ফোনে একটি অচেনা নম্বর থেকে ফোন আসে। ফোনের 'ট্রু কলার' অ্যাপে দেখায় একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের নাম। যা দেখেই তিনি ফোন ধরেন। এমনকী সরাসরি জালিয়াতরা এটিএম কার্ড বা ক্রেডিট কার্ডের নম্বর কিংবা কোন ওটিপি চায়নি। একটি অ্যাপ যা ওই ব্যাঙ্কের ওয়েব পেজে লিখতে বলেন ওই অধ্যাপককে। এমন সুচতুর পদ্ধতি ধরতে পারেননি সেই অধ্যাপক। তথ্য দেওয়ার মিনিট কয়েকের মধ্যেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সমস্ত টাকা তুলে নেওয়া হয় বলে অভিযোগ।

ব্যাঙ্ক জালিয়াতি রুখতে প্রশাসনের তরফে সাধারণ গ্রাহকদের বারবার সতর্ক করা হয়েছে। বলা হয়েছে ফোনের মাধ্যমে ব্যাঙ্ক কোন তথ্য জানতে চায় না। এমন কোন ফোন কল কোন ব্যাঙ্ক করে না। এমন ফোন এলে মৌখিক বা লিখিত তথ্য দিতে সাধারণ গ্রাহকদের বারবার বারণ করা হয়েছে। তারপরও এই ঘটনা আকছার ঘটছে। লালবাজারের তরফে মাঝেমাঝেই এই সাইবার ক্রাইম নিয়ে আলোচনা করা হয়। সামান্য ভুলে সাধারণ গ্রাহকদের খোয়াতে হয় লক্ষাধিক টাকা।