আজও মিলল না উত্তর, ভিন রাজ্যে নারদ মামলার স্থানান্তর কার্যত 'ধোঁয়াশা'

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/05/2021   শেষ আপডেট: 31/05/2021 5:55 p.m.
শোভন সুব্রত মদন ফিরহাদ ~ facebook

মামলার পরবর্তী শুনানি হবে কাল

নারদ মামলা কি অন্য রাজ্যে স্থানান্তরিত হবে? তা নিয়ে আজও সিদ্ধান্ত হল না। সূত্রের খবর, মামলার পরবর্তী শুনানি হবে কাল অর্থাৎ মঙ্গলবার সকাল সাড়ে ১১টায়। আদালত সূত্রে খবর, বৃহত্তর বেঞ্চে এই মামলার শুনানি নিয়ে আপত্তি জানায় রাজ্য। এ নিয়ে দু’পক্ষের মধ্যে তীব্র বাদানুবাদ হয়। এরপর নারদ কান্ডের পাঁচ বিচারপতির বৃহত্তর বেঞ্চ কোনও রায় দেয়নি এই মামলা সংক্রান্ত।

উল্লেখ্য, এর আগে নারদ মামলায় ৪ নেতা-মন্ত্রীর অন্তর্বর্তী জামিন মঞ্জুর করে কলকাতা হাইকোর্টের বৃহত্তর বেঞ্চ। তবে মামলা চলতে থাকে। সিবিআই-এর দাবি, অন্য রাজ্যে এই মামলা সরিয়ে নিয়ে যাওয়া হোক। সেই দাবির প্রেক্ষিতেই এদিন শুনানি হওয়ার কথা ছিল কলকাতা হাইকোর্টে।

তবে আজ নারদ মামলার শুনানি ১২টায় শুরু হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে দেওয়া হয়। এরপরেই সিবিআই-এর আবেদনের প্রেক্ষিতে ৫ বিচারপতির বৃহত্তর বেঞ্চের তরফে জানানো হয়েছিল, নারদ মামলার শুনানি শুরু হবে আজ দুপুর দু'টোয়। কিন্তু তাতেও লাভ মিলল না।

এদিন শুনানি শুরু হতেই কলকাতা হাইকোর্টের বৃহত্তর বেঞ্চে এই মামলা যাতে না শোনা হয় তার আবেদন জানান রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত। তাঁর দাবি, “বৃহত্তর বেঞ্চ এই মামলা শুনতে পারে না।” এরপরে শুরুতেই তিনটি বিষয়ে উত্থাপন করেন তিনি। রাজ্যের অ্যাডভোকেট জেনারেল বলেন, “গত ১৭ মে অর্থাৎ প্রথম যখন এই মামলায় স্থগিতাদেশ দেওয়া হয়, তখন সবপক্ষের কথা শোনা হয়নি। সকলের কথা না শুনেই রায় দেওয়া হয়েছিল। ফৌজদারি বিধির ৪০৭ নম্বর ধারায় সিবিআই আবেদন করেছে এই মামলা অন্যত্র স্থানান্তর করার। কেন্দ্রীয় তদন্তকারীর সংস্থার এই মূল আবেদন এই আদালত গ্রহণ করতে পারে না। মামলা স্থানান্তরের নির্দেশও এই আদালত দিতে পারে না।” এরপর এই নিয়ে দু’পক্ষের মধ্যে বাকবিতণ্ডা তৈরি হয়।