EMU Local : আজ থেকেই লোকাল ট্রেনে চলবে টিভি, উদ্বোধন হবে হাওড়া থেকে

শ্রেয়া সাহা
প্রকাশিত: 25/07/2022   শেষ আপডেট: 25/07/2022 8:47 a.m.
By Arpan Sarkar - Own work, CC BY-SA 3.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=17605950

লোকাল ট্রেনে টিভি বসিয়ে পাঁচ বছরে আড়াই কোটি টাকা আয় হবে রেল কর্তৃপক্ষের

এবার লোকাল ট্রেনে (Local Train) বসেই দেখা যাবে টিভি (Television)। লোকাল ট্রেনে যাত্রা করতে করতেই যেমন বিনোদনমূলক অনুষ্ঠান দেখতে পারবেন, তেমনই পূর্ব রেলের গুরুত্বপূর্ণ তথ্য সহ উক্ত ট্রেনটি কোন স্টেশনে কখন থামবে কিংবা অন্তিম স্টেশন কী, সবটাই জানা যাবে। লোকাল ট্রেনে টিভি বসানোর কথা ইতিমধ্যেই জানিয়েছেন পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী। আজ, সোমবার বেলা ১১টায় হাওড়া স্টেশনে একটি বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে সূচনা হবে এই নয়া প্রকল্পের।

জানা যাচ্ছে, লোকাল ট্রেনে বসানো হচ্ছে ঝকঝকে এলইডি টিভি। আপাতত হাওড়া-বর্ধমান মেন লাইনের লোকাল ট্রেনে চালু হতে চলেছে এই পরিষেবা। তবে চিন্তার কারণ নেই, পূর্ব রেল কর্তৃপক্ষ জানিয়েছে, খুব শীঘ্রই আরও ৫০টি ট্রেনে টিভি বসানো হবে।

রেলের প্রতিটি কামরায় চারটি করে ২৮ ইঞ্চি টিভি থাকবে। এক বেসরকারি সংস্থার উদ্যোগে এই টিভি বসানোর প্রক্রিয়া চলছে। ওই টিভিতে যে অনুষ্ঠান দেখানো হবে, তার ৭০ শতাংশই ওই বেসরকারি সংস্থাটির। এবং বাকি ৩০ শতাংশ হিসাবে রেল সম্পর্কিত নানা তথ্য দেওয়া হবে। এর মাধ্যমে প্রতি বছর পূর্ব রেলের ৫০ লক্ষ টাকা আয় হবে বলে জানানো হয়েছে। অর্থাৎ একদিকে যাত্রীদের মনোরঞ্জন হবে। অন্যদিকে, আয় হবে পূর্ব রেলের। সূত্রের খবর, ওই বেসরকারি সংস্থার সঙ্গে পাঁচ বছরের জন্য চুক্তি করেছে রেল।