কয়লা কাণ্ডে জড়িত থাকার অভিযোগে রাজ্যের গোয়েন্দা প্রধানকে ৫ ঘন্টার ম্যারাথন জেরা ইডির

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/09/2021   শেষ আপডেট: 24/09/2021 9:26 p.m.

গোয়েন্দা প্রধান জ্ঞানবন্ত সিংকে জিজ্ঞাসাবাদ করেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা

কয়লা কাণ্ড নিয়ে রীতিমতো সরগরম হয়ে উঠেছে রাজ্য এবং কেন্দ্রীয় রাজনীতি। এর আগেও কয়লা কাণ্ডের জন্য একাধিক আইএএস ও আইপিএস অফিসারকে জিজ্ঞাসাবাদ করেছিল দিল্লির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ইডি। তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়কে পর্যন্ত এই মামলায় জিজ্ঞাসাবাদ করেছিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। তার পরেই আজকে এই কয়লা কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে টানা ৫ ঘন্টার জন্য ইডির জিজ্ঞাসাবাদের সম্মুখীন হলেন রাজ্যের গোয়েন্দাপ্রধান আইপিএস জ্ঞানবন্ত সিং। এর আগে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের তরফে তাকে একটি নোটিশ পাঠানো হয়েছিল। যদিও তখন তিনি দপ্তরে হাজিরা দিতে রাজি ছিলেন না। তারপরে তাকে আরো একবার নোটিশ পাঠায় কেন্দ্রীয় সংস্থাটি। শুক্রবারে সেই নোটিশ অনুযায়ী দিল্লিতে গিয়ে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের সদর দফতরে হাজিরা দিয়েছেন তিনি।

সকালে তিনি ওই দপ্তরে হাজিরা দেন। জানা গিয়েছে, ৫ ঘন্টা তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তার বয়ান রেকর্ড করেছে ইডি। কিছুদিন আগে অভিষেক বন্দ্যোপাধ্যায়কেও এই একই ইস্যুতে টানা ৯ ঘন্টা ধরে জিজ্ঞাসাবাদ করেছিল ইডি। তার পাশাপাশি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়কেও তলব করা হয়েছিল ওই একই মামলায়। যদিও তিনি হাজিরা এড়িয়ে গিয়েছিলেন। কিন্তু জ্ঞানবন্ত সিংকে জিজ্ঞাসাবাদ এই মামলায় এই প্রথম নয়। এর আগেও কলকাতায় এই একই ইস্যুতে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। তিনি নিজাম প্যালেসে গিয়ে একবার হাজিরা দিয়েছিলেন।

এই মামলায় মোট সাতজন আইপিএসের নাম উঠেছে ইডির তালিকায়। এই তালিকায় আছেন, কোটেশ্বর রাও, সিলভার মুরুগান, শ্যাম সিং, রাজিব মিশ্র, সুকেশ জৈন এবং জ্ঞানবন্ত সিং। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার তরফ থেকে জানানো হচ্ছে, তদন্তের অগ্রগতির জন্য তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এদের মধ্যে অনেকের জিজ্ঞাসাবাদ হয়ে গেছে। সাম্প্রতিক অতীতে এরা বর্ধমান, পুরুলিয়া, বীরভূমে কর্মরত ছিলেন। বিধানসভা ভোটের সময় মুখ্যমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বও সামলেছেন জ্ঞানবন্ত সিং। যদিও তার আগেই তাকে জিজ্ঞাসাবাদ করেছিল ইডি। সূত্রের খবর, যে সময়ে রাজ্যে কয়লা পাচার কান্ড একদম চরম মাত্রায় ছিল, সেই সময় রাজ্যের এডিজি আইন-শৃঙ্খলা ছিলেন জ্ঞানবন্ত সিং। তার পাশাপাশি রাজ্যের পশ্চিমাঞ্চলের আইজি ছিলেন তিনি। বিস্তীর্ণ এলাকাজুড়ে এই কয়লা কান্ড চলেছে। কয়লা কাণ্ডের মূল চক্রী অনুপ মাজি ওরফে লালাকে জিজ্ঞাসাবাদ করার পরেই জ্ঞানবন্ত সিং এর খোঁজ মিলেছিল। তাই তাকে জিজ্ঞাসাবাদ করে আরো তথ্য পাওয়া যাবে বলেই ধারণা ইডির।