Partha Chatterjee: প্রায় ২৭ ঘন্টা জেরার পর পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করল ইডি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/07/2022   শেষ আপডেট: 23/07/2022 10:53 a.m.
facebook.com/ParthaCofficial

হল না রেহাই, অবশেষে ইডির জালে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

স্কুল সার্ভিস কমিশন নিয়োগ দুর্নীতিতে গ্রেফতার রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। প্রায় ২৭ ঘণ্টা জেরার পর তাঁকে গ্রেফতার করা হল। শুক্রবার সকাল থেকে শুরু হয়েছিল জিজ্ঞাসাবাদ। সূত্রের খবর, গ্রেফতারির পর প্রথমে শারীরিক পরীক্ষা-নিরীক্ষা হবে। তারপর সিজিও কমপ্লেক্সে নিয়ে যাওয়া হবে তাঁকে। সেখানে ফের জিজ্ঞাসাবাদ করা হবে পার্থ চট্টোপাধ্যায়কে। আজই আদালতে তোলা হবে মন্ত্রীকে বলে সূত্রের খবর। এদিকে, পার্থ চট্টোপাধ্যায়ের 'ঘনিষ্ঠ' অর্পিতা এবং তাঁর এক বান্ধবীকে আটক করেছে ইডি।

গ্রেফতারির পর থেকেই রাজনৈতিক মহলে তীব্র চাপানউতোর তৈরি হয়েছে। বিরোধী দলগুলি কেবল পার্থ চট্টোপাধ্যায় নয়, দুর্নীতির সঙ্গে জড়িত সকলকে গ্রেফতারির দাবি তুলেছেন। টানা জিজ্ঞাসাবাদের মাঝে তিনি অসুস্থ হয়ে পড়েন। বিজেপি নেতা দিলীপ ঘোষ বলেছেন, "পার্থ চট্টোপাধ্যায় গভীর জলের মাছ। শুধু ঘনিষ্ঠ মহিলার বাড়িতে কোটি কোটি টাকা গচ্ছিত রাখাই নয়, শান্তিনিকেতনে আর এক ঘনিষ্ঠ মহিলার নামে একাধিক ফ্ল্যাট সহ বিপুল সম্পত্তি। পাশাপাশি পিংলায় নিজেকে মৃতা স্ত্রীর নামে ৪৫ কোটি টাকার জমির উপর স্কুল (BCM International School)। তার চেয়ারম্যান নিজের জামাই কল্যাণময় ভট্টাচার্য। মাঝেমাঝেই সেই স্কুলে ঢুঁ মারতেন তিনি। আমাদের বিশ্বাস তদন্ত প্রক্রিয়া যত এগোবে আরও সম্পত্তির হদিস সামনে আসবে।"

সিপিএম নেতা সৃজন ভট্টাচার্যের দাবি, "কান নয়, মাথা চাই।" এদিকে ইডির আরও দাবি, দক্ষিণ কলকাতায় পার্থ চট্টোপাধ্যায়ের ‘ঘনিষ্ঠ’ অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকে প্রায় ২১ কোটি টাকা নগদ পাওয়া গিয়েছে। দুবস্তায় ভরা ছিল ২০০০ এবং ৫০০ টাকার নোটের বান্ডিল। ওই বাড়ি থেকে ২০ টি মোবাইল ফোনও পাওয়া গিয়েছে বলে ইডির দাবি। যে নগদ উদ্ধার হয়েছে, তা ব্যাঙ্ককর্মীদের দিয়ে যন্ত্রের সাহায্যে শনিবার সকাল পর্যন্ত গোনার কাজ চলেছে। ইডি সূত্রের খবর, ওই টাকা স্কুলে বেআইনি নিয়োগে নেওয়া ঘুষের অংশ বলেই প্রাথমিক ভাবে মনে করছেন তদন্তকারী অফিসাররা।