বাড়বে ই-বাস ও অটোর রুট, কড়া ব্যবস্থা ওভারলোডিংয়ে, বার্তা ফিরহাদ হাকিমের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/05/2021   শেষ আপডেট: 11/05/2021 3:28 p.m.
Facebook@firhadhakim

গতকালই পরিবহণ দপ্তরের দায়িত্ব পেয়েছেন ফিরহাদ হাকিম

গতকালই পরিবহণ দপ্তরের দায়িত্ব পেয়েছেন ফিরহাদ হাকিম (Firhad Hakim)। তার চব্বিশ ঘণ্টা না কাটতেই দায়িত্ব কাঁধে তুলে নিয়েই ওভারলোডিং রুখতে কড়া বার্তা দিলেন ফিরহাদ হাকিম। পরিবহণ দপ্তরের দায়ভার পেয়ে আজ পরিবহণ মন্ত্রী হিসেবে প্রথম সাংবাদিক বৈঠক ছিল ফিরহাদ হাকিমের। আর এই বৈঠকেই একের পর এক পরিকল্পনার কথা জানালেন তিনি। তবে সমস্ত কাজের আগেই তাঁর প্রাথমিক লক্ষ্য কোভিড পরিস্থিতি মোকাবিলা, সাফ বার্তা ফিরহাদের।

উল্লেখ্য, রাজ্যে আজ থেকেই গণপরিবহণের কর্মীদের টিকাকরণ শুরু হয়েছে। পরিবহণ মন্ত্রী হিসেবে খোদ ফিরহাদ হাকিম সেই কর্মসূচিতে উপস্থিত ছিলেন। এরপরেই সাংবাদিক বৈঠক করে তাঁর বক্তব্য, "ওভারলোডিং বড় দুর্নীতি। টেম্পোরারি ওয়ে ব্রিজ তাই বাড়ানো হচ্ছে। যাতে ওভারলোডিং দেখা যায়। রাস্তা খারাপ হচ্ছে। দূষণ বাড়ছে। ওভারলোডিং হলে ফাইন যা আছে তা বাড়ানো হবে। কারণ তার জন্যে রাস্তা খারাপ হচ্ছে।"

পাশাপাশি কোভিড পরিস্থিতিতে আংশিক লকডাউনে বাসের যাত্রী সংখ্যা কম থাকার জন্য, বাস মালিক সংগঠন ইতিমধ্যেই ভাড়া বৃদ্ধির দাবি নিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছিলেন। আর সেই প্রসঙ্গেই পরিবহণ মন্ত্রীর মত, "পরিবেশের কথা ভেবে পেট্রল-ডিজেল চালিত বাসের সংখ্যা কমাতে হবে। উপরন্তু জ্বালানির দাম বাড়ছে হু হু করে। ফলে ভাড়া বাড়ানোর একটা চাপ তৈরি হয়। ইতিমধ্যে শহরের রাস্তায় ই-বাস চালিয়ে আন্তর্জাতিক স্তরে প্রশংসা কুড়িয়েছে রাজ্য। এবার সেই বিদ্যুৎচালিত বাসের সংখ্যা বৃদ্ধির উপর জোর দিতে চলেছে রাজ্য সরকার।"

অপরদিকে তিনি আরও বলেন, "মানুষ যেন রাস্তায় বেরিয়ে হয়রানির শিকার না হন। সেটাই আমাদের লক্ষ্য। তাই শহরে বাস ও অটোর রুট বাড়ানো হবে। বিশেষ করে মেট্রোর সাথে অটোর রুট বাড়ানো হবে।"