এবার মার্কুইস স্ট্রিটের অফিস থেকে উদ্ধার সোনার বিস্কুট!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/10/2021   শেষ আপডেট: 24/10/2021 10:03 a.m.

একইসাথে বাজেয়াপ্ত করা হয়েছে নগদ ৯৩ লক্ষ টাকা

কলকাতার বুকে ফের একবার বাজেয়াপ্ত করা হল সোনার বিস্কুট। বড়বাজারের পর এবার মার্কুইস স্ট্রিটের একটি অফিস থেকে উদ্ধার করা হয়েছে এই সোনার বিস্কুট এবং পাওয়া গেছে নগদ ৯৩ লক্ষ টাকা। বিস্কুট ও নগদ অর্থ মিলিয়ে মোট ৩ কোটি ২৩ লক্ষ টাকা মূল্যের জিনিসপত্র বাজেয়াপ্ত করেছে শুল্ক দপ্তর। শহরের বুকে একের পর এই ধরনের বেআইনি কারবারিতে ফের একবার চিন্তায় প্রশাসন।

ঠিক কি জানা গেছে? সূত্রের খবর, বেশ কয়েকদিন ধরেই মার্কুইস স্ট্রিটের বিদেশি মুদ্রা বিনিময়ের সংস্থার দিকে কড়া নজর ছিল শুল্ক দপ্তরের আধিকারিকদের। বেশ কিছুদিন আগেই গোপন সূত্র মারফত শুল্ক দপ্তরের আধিকারিকরা জানতে পারেন ওই সংস্থার অফিসে নানাপ্রকারে বেআইনিভাবে টাকার লেনদেন চলছে। তাই হাতেনাতে তাদের পাকড়াও করতেই গতকাল অর্থাৎ শনিবার ওই অফিস এবং তার পাশের একটি বিল্ডিংয়ে আচমকাই হানা দেন শুল্ক দপ্তরের আধিকারিকরা। তল্লাশি চালিয়ে নগদ ৯৩ লক্ষ টাকা এবং ৪০টি সোনার বিস্কুট বাজেয়াপ্ত করেন তাঁরা। এক একটি সোনার বিস্কুটের ওজন ১১৬ গ্রাম। বিস্কুট ও নগদ টাকা মিলিয়ে মোট প্রায় ৩ কোটি ২৩ লক্ষ টাকার সামগ্রী বাজেয়াপ্ত হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, কিছুদিন আগে বড়বাজার থেকে প্রায় ৩০ লাখ টাকার সোনার বিস্কুট-সহ একজনকে গ্রেপ্তার করা হয়েছিল। ওই ব্যক্তির কাছ থেকে উদ্ধার হওয়া এক একটি বিস্কুটের ওজন ছিল প্রায় ৩০ গ্রাম। বনগাঁ সীমন্ত পেরিয়ে ওই সোনার বিস্কুটগুলি নিয়ে কলকাতায় আনা হচ্ছিল বলেই জানিয়েছিল শুল্ক দপ্তর। অন্যদিকে, গত দিনই বীরভূমে ৮৫টি নকল সোনার কয়েন এবং জালনোট-সহ এর যুবককে গ্রেপ্তার করেছে সাঁইথিয়া থানার পুলিশ। ধৃত শেখ ইসমাইল লাভপুরের হাতিয়া গ্রামের বাসিন্দা যাকে আমোদপুরের চৌরাস্তা মোড় থেকে গ্রেপ্তার করা হয়েছে।