করোনার লড়াইকেও টেক্কা কলকাতা বিশ্ববিদ্যালয়ের, শুরু হল বিনামূল্যে টিকাদান প্রক্রিয়া

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/06/2021   শেষ আপডেট: 05/06/2021 2:15 p.m.
কলকাতা বিশ্ববিদ্যালয় instagram.com/nilanjanpathak

সরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে কলকাতা বিশ্ববিদ্যালয়ই প্রথম পড়ুয়াদের ভ্যাকসিনের আওতায় আনল

অতিমারীর জেরে দীর্ঘদিন বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান, অনলাইনেই চলছে লেখাপড়া। তবে অনলাইনে ক্লাস চললেও, ডিজিটাল লেখাপড়ার থেকে বঞ্চিত বহু পড়ুয়ারা। কবে খুলবে শিক্ষা প্রতিষ্ঠানের দরজা, তা বলা ক্রমেই কঠিন হলেও এবার এবার কলকাতা বিশ্ববিদ্যালয়ে (Calcutta University) শুরু হচ্ছে করোনার টিকাদান প্রক্রিয়া। শুক্রবার কর্তৃপক্ষের তরফে জানানো হয়, পড়ুয়া, গবেষক-সহ ৪৫ বছরের নিচে সমস্ত শিক্ষক, শিক্ষাকর্মী এবং আধিকারিকদের ভ্যাকসিন (Corona Vaccine) দেওয়ার কাজ দ্রুত শুরু হবে।

এই প্রসঙ্গে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় সংবাদমাধ্যমকে বলেন, "আমরা ঠিক করেছি ছাত্রছাত্রী, গবেষক সহ ৪৫ বছরের কম বয়সি শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষাকর্মীদের যাতে করোনার টিকা দেওয়া যায়। এর আগে ৪৫ বছরে ঊর্ধ্বে শিক্ষিকা ও শিক্ষাকর্মীদের ভ্যাকসিন দেওয়ার ব্যাপারে আয়োজন করা হয়েছিল। বাকিদেরও যাতে ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া দ্রুত শেষ করা যায়, এবার সেই চেষ্টাই করছে কলকাতা বিশ্ববিদ্যালয়।"

সরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে কলকাতাই (University of Calcutta) প্রথম পড়ুয়াদের ভ্যাকসিনের আওতায় আনল। যদিও এ বিষয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তরফে ইমেল করে স্বাস্থ্য দফতরের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।অন্যদিকে, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় অবশ্য পড়ুয়াদের করোনার টিকাদানের বিষয়ে উদ্যোগ নিলেও, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী রায়চৌধুরী সংবাদমাধ্যমকে জানান, "বিধি নিষেধ শিথিল হলেই পড়ুয়াদের টিকাদানের বিষয়টিও খতিয়ে দেখা হবে।"